এবার থেকে রেশনে চলে আসলো দারুন কড়া তিন নিয়ম, না মানলেই হবে কড়া শাস্তি, জানিয়ে দিল নবান্ন!

Sabbir Rahman 0

বাজারদর নিয়ন্ত্রণ সঠিক মাত্রায় রাখার জন্য আলাউদ্দিন খিলজির সময় থেকে রেশন ব্যবস্থা চালু হয়েছে । এবং সময়ের সাথে সাথে সেটি থেকে গেছে প্রতিনিয়ত উন্নত হয়েছে তার ব্যবস্থা ।

দেশের প্রতিটি মানুষ যাতে সঠিক মাত্রা খাবার খেতে পারে এবং দেশের দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী মানুষের রা যাতে খাবারের অভাবে না কষ্ট পেতে হয় তার জন্য রেশন ব্যবস্থা চালু রয়েছে দেশের প্রতিটি প্রান্তে ।

এবার সে রেশন ব্যবস্থা নিয়ে আসা হল আমূল পরিবর্তন জারি করা হল নতুন বিজ্ঞপ্তি । কিন্তু এই রেশন ব্যবস্থা নিয়ে এসে উঠে এসেছে একাধিক জালিয়াতির ঘটনা ।

এবং সেই সমস্ত জালিয়াত গুলিকে বন্ধ করার জন্য সরকারের কঠোর পদক্ষেপ নিতে চলেছে এই সমস্ত নিয়ম গুলো । যদি আপনি না মানেন তাহলে কিন্তু আপনার জেল জরিমানা হতে পারে ।কোনো কোনো ক্ষেত্রে আবার দুটো হতে পারে ।

এবং সেই নিয়ম অনুসারে বলা হয়েছে যে মৃত ব্যক্তির নামে রেশন তোলা বা বিবাহিত মহিলার নামে যদি রেশন তোলা হয় এবং কোন কারণে যদি সরকারের নজরে আসে তাহলে কিন্তু আপনার ৫ বছরের জেল এবং জরিমানা হবে ।

তবে ঘাবড়ানোর কোনো কারণ নেই আপনি খুব সহজে বাড়িতে বসেই নাম ট্রান্সফার বা মৃত ব্যক্তির নাম ক্যানসেল করতে পারবেন ।কিভাবে আসুন জেনে নেব ।

রেশন কার্ডে থাকা নাম ট্রান্সফার অথবা অথবা বাতিল করার জন্য দুই ধরনের পদ্ধতি রয়েছে। একটি পদ্ধতি হল অনলাইন এবং অন্যটি হলো চিরাচরিত অফলাইন।

অফলাইনে এই কাজ করার জন্য নিকটবর্তী খাদ্য দপ্তরের অফিসে যেতে হবে এবং সেখানে নির্দিষ্ট ফর্ম ফিলাপ করতে হবে ও প্রয়োজনীয় তথ্য দিতে হবে। পাশাপাশি রেশন ডিলারের মাধ্যমেও এই আবেদন করা যেতে পারে।

অন্যদিকে এই সংক্রান্ত পরিষেবা অর্থাৎ রেশন কার্ড থেকে নাম বাতিল অথবা নাম ট্রান্সফার করার জন্যে অনলাইনেও আবেদন করা যেতে পারে। অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীকে https://food.wb.gov.in/ ওয়েবসাইটে লগইন করতে হবে।

সেখানে ‘SERVICES AND CITIZEN’S CORNERS’ বিকল্প বেছে নেওয়ার পর ‘DIGITAL RATION CARD RELATED SERVICES’ এবং সেখানে থাকা ‘Surrender / Cancel Existing Ration Card’ বিকল্পে ক্লিক করতে হবে।মোবাইল নাম্বার দিয়ে আবেদনকারীকে আবেদন করতে হবে এবং এরপর যা যা তথ্য চাইবে সেগুলো প্রদান করলে হয়ে যাবে ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *