Breaking News
Home / লাইফস্টাইল / মিনিটেই যেভাবে পরিষ্কার করবেন গরুর ভুঁড়ি

মিনিটেই যেভাবে পরিষ্কার করবেন গরুর ভুঁড়ি

Advertisement

খেতে সুস্বাদু হলেও গরুর ভুঁড়ি পরিষ্কার করাটা বেশ ঝামেলা আর সময়ের কাজ। তাই বলে তো আর ভুঁড়ি খাওয়া বাদ পড়ে যাবে না! ভুঁড়ির গায়ে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়া দ্বারা পরিপূর্ণ থাকে। কাজেই খাওয়ার আগে খুবই ভালোভাবে পরিষ্কার করে নিতে হয়।

চলুন তবে দেখে নেই সহজ উপায়ে সঠিকভাবে কিভাবে আপনি গরুর ভুঁড়ি পরিষ্কার করতে পারেন! সহজ উপায়ে ভুঁড়ি পরিষ্কার করতে আপনার বেশ কিছু উপকরণ প্রয়োজন পড়বে। আর সেগুলো হলো: ১. চুন ২. হলুদ গুঁড়া ৩. ধারালো ছুরি ৪. বড় বালতি বা গামলা ৫. বড় হাড়ি

পরিষ্কারের পদ্ধতি: ১. প্রথমেই ধারালো ছুরি দিয়ে ভুঁড়িটা দুইভাগ করে এর ভেতরের সব ময়লা বের করে নিতে হবে। ২. এরপর গরম পানি দিয়ে ভুঁড়ির ভেতরটা ভালো করে ধুতে হবে। ৩. ভুঁড়িটাকে বড় বড় টুকরো করে কেটে নিতে হবে।

৪. বালতিতে শুকনো চুণ ও পরিমাণ মতো পানি দিয়ে টুকরো করা ভুঁড়িগুলোকে ৪০/৪৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এমনভাবে ভেজাতে হবে যেন চুনের পানিতে ভুঁড়িগুলো ডুবে থাকে।

৫. ৪০/৪৫মিনিট পরে ভুঁড়ির টুকরোগুলোকে চুণ মিশ্রিত পানি থেকে তুলে ছুরি বা চামচ দিয়ে ভালোভাবে চেঁছে নিতে হবে।এতে করে খুব সহজেই ভুঁড়ি থেকে কালো অংশটুকু উঠে ভুঁড়ি সাদা হয়ে যাবে। যদি দেখা যায় যে ময়লাগুলো যায় নি, তাহলে আরও ১০/১৫ মিনিট চুনের পানিতে ডুবিয়ে রাখলেই সহজে ময়লাগুলো তুলে ফেলা যাবে।

৬. এবার একটা বড় পাতিলে পানি ফুটিয়ে এতে এক চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে টুকরো করা ভুঁড়িগুলোকে ১০/১৫ মিনিট সেদ্ধ করতে হবে। এতে করে ভুঁড়িতে থাকা দুর্গন্ধ অনেকটাই কেটে যাবে।

৭. সেদ্ধ করা ভুঁড়ির টুকরোগুলো গরম থাকতে থাকতেই আবারও ছুরি বা চামচ দিয়ে চেঁছে নিতে হবে। গরম অবস্থায় চাঁছলে ভুঁড়ির পেছনে লেগে থাকা চর্বি আর পর্দাগুলো অনায়াসেই উঠে যাবে।

৮. পরিষ্কার করা ভুঁড়িগুলোকে ঠান্ডা হওয়ার পর ছোট ছোট টুকরো করে রান্নার উপযোগী বানিয়ে প্যাকেটে ভরে ফ্রিজে সংরক্ষণ করে রেখে দিলে ৩/৪ মাস পর্যন্ত খাওয়া যাবে।

Advertisement

Check Also

বাড়িতেই দারুন সহজ উপায়ে লবন আর আদা দিয়ে মাত্র সাতদিনে হলুদ দাঁত করে ফেলুন একদম ঝকঝকে সাদা, রইল পদ্ধতি!

Advertisement শরীর চর্চার পাশাপাশি দাঁতকে পরিষ্কার রাখা আমাদের কর্তব্য মধ্যে পড়ে । কারণ বাকি সব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *