জঙ্গলের মধ্যে থেকে বেরিয়ে আসল দানবাকৃতির ৫ মাথাওয়ালা কোবরা সাপ, তুমুল ভাইরাল ভিডিও

সাপ অতি ভয়ংকর একটা প্রাণী। সাপকে ভয় পায় না এমন মানুষ পৃথিবীতে নেই। তবু এমন কিছু মানুষ থাকেন যারা সাপ ধরে জীবিকা নির্বাহ করেন। কখনো তারা সাপের খেলা দেখান।

কখন আবার সাপের বিষ দাঁত ভেঙে নিয়ে চড়া দামে বিক্রি করে অর্থ উপার্জন করেন। তাদের মধ্যেও থাকে সাপের ভয়। ছোট জীবন এবং জীবিকার তাগিদে সাপ ধরাকেই পেশা হিসেবে বেছে নেন তারা।

আজকাল সোশ্যাল মিডিয়ায় সাপের ভিডিও বেশ ভাইরাল হয়। যদিও সামনাসামনি সব দেখলে শতহস্ত দূরে পালায় মানুষ থেকে শুরু করে যে কোন পশু পাখি। তবে এই পৃথিবীতে বেশিরভাগ সাপই কিন্ত বিষহীন।

যেসকল সাপ বিষধর প্রকৃতির, তাদের বিষ এতটাই ভয়ানক যে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। কোন কোন সাপের কামড়ে সঙ্গে সঙ্গে মানুষের মৃত্যু ঘটে। চিকিৎসা করার সুযোগ পর্যন্ত পাওয়া যায় না।

কোন কোন সাপের কামড়ের বিষ খুব ধীরে সারা দেহে ছড়িয়ে পড়ে। সাপের বিষ মরণব্যাধির ওষুধ তৈরি করতে অনেক কাজে লাগে। বিষে বিষে বিষক্ষয় বলে একটা কথা রয়েছে।

তারই জলজ্যান্ত উদাহরণ, সাপের বিষ থেকে ওষুধ তৈরি। অর্থাৎ একদিকে যে প্রাণ কেড়ে নেয়, সে আবার প্রাণ বাঁচাতেও কাজ করে। ঠিক সেই কারণে যত্রতত্র সাপ দেখলে মেরে ফেলা উচিত নয়।

বিশেষত বর্ষাকালে গ্রামেগঞ্জে সাপের উপদ্রব বেশি হয়। এর সেই সময় নিজেদের বাসস্থান থেকে বেরিয়ে আসে। বর্ষাকালে সাপের কামড়ে মৃত্যু হয় বেশ কিছু মানুষের।

এবার সোশ্যাল মিডিয়ায় দেখা মিলল দুই মাথা বিশিষ্ট সাপের। এই ধরনের সাপ বেশ বিরল। ধীর গতিতে চলাফেরা করায় বেশিরভাগ, ক্ষেত্রেই বড় হওয়ার আগেই শিকার হয়ে যায় এই ধরনের দুই মাথার সাপ।

এদের দুটো মাথা আলাদা আলাদা ভাবে শিকার ধরার জন্য কাজ করে। এই সাপ বেশিদিন বাঁচে না। ইউটিউবে পোস্ট করা হয়েছে এমন একটি ভিডিও, যেখানে দুই মাথা বিশিষ্ট সাপের পাশাপাশি দেখা গিয়েছে তিন মাথা বিশিষ্ট সাপ!

তিন মাথা বিশিষ্ট সাপ প্রত্যন্ত বিরল প্রজাতির। এদের শরীরের তুলনায় মাথা অত্যাধিক ভারী হওয়ার কারণে সমস্যায় পড়তে হয়।তিন মাথা বিশিষ্ট সাপের পাশাপাশি দেখা গিয়েছে চারমাথা বিশিষ্ট সাপ। এদের ক্ষেত্রে সমস্যা একই।

চার চারটি মাথা একে অপরের সঙ্গে জুড়ে থাকার, কারণে মাথার ওজন দেহের থেকে অনেক বেশি। তাই ঘোরাফেরা করতেও সমস্যায় পড়তে হয় এদের। একইসঙ্গে দেখা গিয়েছে, একটি বিশাল আকৃতির পাঁচ মাথা বিশিষ্ট সাপ।

এসব সাপ বেশিদিন বাঁচে না। মাথার ভার বইতে বইতেই প্রাণ চলে যায়। “স্কাই এম পি আর” নামক একটি ইউটিউব চ্যানেল থেকে সাম্প্রতিক পোস্ট করা হয়েছে এই ভিডিওটি। যেখানে দুই, তিন, চার এবং পাঁচ মাথা বিশিষ্ট সাপ দেখা গিয়েছে।

ভিডিওটি ভাইরাল হয়ে গিয়েছে ইউটিউবে। দেড় লাখেরও বেশি মানুষ ভিডিওটি ইতিমধ্যেই দেখে নিয়েছেন। তার সাথে রয়েছে হাজারখানেক লাইক। কমেন্ট বক্সে অনেকে অবশ্য এই সাপগুলির নাম জানতে চেয়েছেন। অনেকেই আবার এই ধরনের সাপ দেখে বিশ্বাস করতে চাননি।

Leave a Reply

Your email address will not be published.