আনিস আলমগীর: কেন একজন মেয়ের স্বামী দরকার?

Sabbir Rahman 0

মেয়েটি তসলিমা নাসরিনের স্ট্যাটাস পড়ে সিদ্ধান্ত নিলো, তাইতো, বিয়ে করার কী দরকার! তসলিমা তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছিলেন, ‘আমার একটা প্রেমিক আছে। সপ্তাহে একদিন দেখা হয়। দু ‘তিন ঘণ্টা থাকে সঙ্গে। দু’তিন ঘণ্টার বেশি হলে আমার কেমন অস্বস্তি হতে থাকে।

কারণ ধীরে ধীরে আমার সবকিছু ফ্যাশ ফ্যাশ হতে থাকে। আমি বুঝে পাই না মেয়েরা কী করে স্বামী নামক জিনিসের সঙ্গে দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর পার করে। একা থাকার মতো সুখ আর কিছুতে নেই।’

স্বাবলম্বী, প্রাপ্তবয়স্ক মেয়েটির বিয়ে না করার সিদ্ধান্তে বাবা-মা অস্থির হয়ে গেলেন। তাকে বুঝিয়ে কাজ না হওয়ায় এবার নিয়ে গেলেন সাইকিয়াট্রিস্টের কাছে।

মেয়েটি : আমি বিয়ে করতে চাই না। আমি শিক্ষিত, self-sufficient এবং আমার নিজেকে নিয়ে আমি সেটিস্ফাইড। কিন্তু দেখেন আমার প্যারেন্টস আমাকে বিয়ে করার জন্য চাপ দিচ্ছে।

আমি এখন কী করতে পারি? সাইকিয়াট্রিস্ট : দেখো, তুমি তসলিমার কথা শুনছো, ঠিক আছে। কিন্তু সে তো নিজেই চারবার ট্রাই করে ব্যর্থ হয়ে তারপর তোমাদের এই জ্ঞান দিয়েছে।

সন্দেহ নেই, তুমি তোমার জীবনে অনেক বড় কিছু অর্জন করেছ। একা থাকাও কোনো বিষয় নয়। কিন্তু দেখো, ভবিষ্যতে দেখবে সবকিছু তোমার পরিকল্পনা মতো চলছে না। অনেক সময় দেখবে তোমার অনেক সিদ্ধান্ত ব্যর্থ হয়ে গেছে। সফল হওনি।

তখন তুমি কাকে ব্লেম দেবে, দোষী করবে? তুমি কি তোমার নিজেকে দোষী করবে, তখন? মেয়েটি : নো। মোটেই না। সাইকিয়াট্রিস্ট: ইয়েস! সেই কারণেই তোমার একজন হাজব্যান্ড দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *