কলকাতায় বন্ধ হতে চলেছে একটি বড় সংস্থা, কর্মহীন হবেন অজস্র শ্রমিক

ভারী ইঞ্জিনিয়ারিং শিল্পের সঙ্গে যুক্ত অ্যান্ড্রিউ ইউল অ্যন্ড কোম্পানি (Andrew Yule & Company) কলকাতায় তাঁদের ইউনিট বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। তাঁদের এই ইউনিট বন্ধ হওয়ার পর কমবেশি ২৫০ শ্রমিক কর্মহীন হয়ে পড়বেন।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই দক্ষিণ কলকাতার ময়ূরভঞ্জ এলাকার ইউনিটটি বন্ধ করে দেওয়া হবে।

প্রাপ্ত খবর অনুযায়ী, কোম্পানির বোর্ড মিটিংয়ের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি ইউনিটটি বন্ধ করার জন্য দুমাস সময় চেয়েছে। কোম্পানির মতে ইউনিটটি চালিয়ে তাঁদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে, এই কারণেই তাঁরা এই কঠিন সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানির এক উচ্চপদস্থ আধিকারিক জানান, ওই ইউনিটটি চালিয়ে বছরে ২০ কোটি টাকার ক্ষতি হচ্ছিল সংস্থার। সেখানে বৈদ্যুতিক যন্ত্রপাতি তৈরি করা হত।

সেই ইউনিটে ২৫০-র বেশী শ্রমিক কর্মরত ছিলেন, ইউনিটটি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়ার পর তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। তবে, সংস্থার তরফ থেকে বন্ধ হতে চলা ইউনিটের কর্মীদের স্বেচ্ছায় অবসর নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

স্বেচ্ছায় অবসর নিলে, কর্মচারীদের এককালীন একটি টাকা দেওয়া হবে বলে জানা গিয়েছে। এই কোম্পানির একটি ইউনিট চেন্নাইতেও রয়েছে। তবে সেখানে সেই ইউনিটটি দিব্যি চলছে।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড কদিন আগেই ঘোষণা করেছিল যে, তাঁরা কলকাতার অফিসটি বন্ধ করে দেবে। সেই সিদ্ধান্তের কদিন পরেই অ্যান্ড্রিউ ইউল অ্যন্ড কোম্পানি তাঁদের কলকাতা ইউনিটটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.