লকডাউনের বিষয়ে নতুন ঘোষণা দিলো সরকার

ওমানের স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামুদ বিন ফয়সাল আল বুসাইদীর সভাপতিত্বে সুপ্রিম কমিটির একটি যৌথ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।এ সময় করোনা ম’হামা’রী ও করোনায় দেশের অর্থনৈতিক ক্ষ’তি মোকাবেলায় করণীয় কাজ নিয়ে আলোচনা করা হয়।

সকলের সহযোগিতার ফলে করোনায় সং’ক্রা’মিত ব্যক্তি এবং মৃ”ত্যু উল্লেখযোগ্যহারে কমতে শুরু করেছে বলে জানিয়েছে সুপ্রিম কমিটি।

পাশাপাশি হাসপাতালের ওয়ার্ড এবং নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি ব্যক্তিদের সংখ্যাও আগের তুলনায় অনেক কমেছে। ভাইরাস ছড়িয়ে পড়া রোধে সকলের প্রতি সতর্কতামূলক ব্যবস্থা মেনে চলার আহ্বান জানানো হয়।

অসাবধানতার কারণে ইতিপূর্বে ওমানে করোনার ম’হামা’রির প্রভাব বেড়ে গিয়েছিলো বলে জানিয়েছে কমিটি। পরবর্তীতে সকল প্রদেশের জনগণ সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলায় এই মহামারির প্রভাব কিছুটা কমতে শুরু করেছে বলে জানিয়েছে কমিটি।

বৈঠকে দেশটির সকল সরকারি ও বেসরকারি খাতে কর্মরত নাগরিক ও প্রবাসীদের সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আহ্বান জানানো হয়। পুনরায় লকডাউনের বিষয়ে কমিটি জানিয়েছে, নাগরিকরা সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চললে দেশে আর লকডাউনের প্রয়োজন নেই।

তবে করোনা মোকাবেলায় সকল নাগরিককে সঠিক উপায়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। দেশের অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালু করা এবং বেসরকারি খাতের কার্যক্রম পরিচালনার জন্য উত্সাহ প্রদানে নতুন সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কমিটি।

হোটেল এবং পর্যটন কোম্পানির জন্য ওমানে পর্যটকদের আগমন ঘ’টাতে ইতিমধ্যেই ওমান প্রবেশে পর্যটন ভিসা দেওয়ার অনুমতি দিয়েছে ওমান সরকার। সেইসাথে আজথেকে দেশটির সিনেমা হল সহ সকল বাণিজ্যিক প্রতিষ্ঠান পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তবে নতুন পুরাতন সকল ব্যবসায়ীকে প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *