কলমের ঢাকনাতে ছিদ্র থাকার কারণটি জানলে অবাক হবেন!

কলম সবাই ব্যবহার করে থাকি। ছোট থেকে শুরু করে অনেক বড় বড় কাজও কলমের সা’হায্যে করা হয়। এক কথায় বলা চলে, কলম ছাড়া জীবন চলার পথ সহজ চি’ন্তা করা খুবই ক’ঠিন।

কলম ব্যবহার ক’রলেও কখনো কি জা’নার ইচ্ছে হয়েছে, কলমের ঢা’কনাতে ছিদ্র কেন থাকে? এই ছি’দ্রটির গু’রু’ত্ব অনেক বেশি। এটি এতটাই তাৎপ’র্যপূর্ণ যা আপনাকে অ’বাক করবে। চলুন জে’নে নেয়া যাক এর কারণ-

দু’র্ঘ’টনাবশত অনেকেই কলমের ক্যা’প গিলে ফেলার কারনে এই ছিদ্রটি দেয়া হয়। অসা’বধানতায় কলমের ক্যাপ গিলে ফেললে ক্যা’পটির ছোট ছি’দ্র দিয়ে বাতাস প্রবাহ অ’ব্যা’’হত থাকবে, বাতাস প্রবাহ অ’ব্যা’’হত থাকায় হ’ঠাৎ শ্বা’সরো’ধ হওয়া থেকে র’ক্ষা পাওয়া যায়।

বিশেষ করে ছোট বা’চ্চারা কিছু পেলেই তা মুখে দিয়ে ফে’লে, বাচ্চাদের নি’রাপত্তার জন্য ছিদ্রটি অনেক গু’’রুত্বপূর্ণ। ব্যা’পারটিকে গু’’রুত্ব না দিলে ভুল ক’রবেন। কারণ দু’র্ঘ’টনাবশত কলমের ক্যা’প গিলে ফেলায় শ্বা’সরো’ধ হয়ে প্র’তিবছর অনেক লোক মা’রা যায়।

শুধুমাত্র যু’ক্তরাষ্ট্রেই প্রতি বছর প্রায় একশ লোকের মৃ’ ত্যু হয় এই ব’লপয়েন্ট ক্যাপ গিলে শ্বা’সরো’ধ হয়ে। তাই নিজে সত’র্ক থাকুন এবং অ’ন্যকেও সত’র্ক ‘হতে সাহায্য করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *