মিথিলা যখন লেডি ম্যাকবেথ

অনেকদিন পর চলচ্চিত্রে অভিনয় করতে চলেছেন রাফিয়াত রশিদ মিথিলা। শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’ অবলম্বনে রাজর্ষি দে’র পরিচালনায় নির্মিত হচ্ছে ‘মায়া’ নামের এই সিনেমাটি।

এতে প্রধান চরিত্র লেডি ম্যাকবেথের ভূমিকায় অভিনয় করেছেন মিথিলা। সিনেমাটিতে কেমন হবে তার আউটলুক, সেটি প্রকাশ করা হয়েছে। উইলিয়াম শেক্সপিয়রের নাটকের ছায়া অবলম্বনে আশির দশকে কলকাতা থেকে সিনেমার গল্পের শুরু, যা এসে শেষ হয় সাম্প্রতিক সময়ে।

ধ;র্ষিতা হওয়ার পরে এক সংখ্যালঘু নারী কীভাবে ঘুরে দাঁড়ায়, পুরুষতন্ত্রের শিকল ছেঁড়ার সেই প্রেরণার গল্প নিয়ে এতে তুলে ধরা হয়েছে। ‘মায়া’ সিনেমা প্রসঙ্গে পরিচালক রাজর্ষি দে বলেন,

শেক্সপিয়র যখন নাটকটি লিখেন ওই সময়ন অভিনয়ের জন্য নারীচরিত্র পাওয়া যেতো না বলেই হয়তো ম্যাকবেথকে সামনে রাখা হয়েছিল। কাহিনীর আসল চালিকাশক্তি লেডি ম্যাকবেথই। নারীর ক্ষমতায়নের আঙ্গিক থেকেই ধরতে চেষ্টা করেছি গল্পটাকে।

সিনেমায় অভিনয় প্রসঙ্গে মিথিলা বলেন, আমাকে তিনটা আলাদা বয়সে, আলাদা লুকে দেখা যাবে আমাকে। কলকাতায় আমার করা প্রথম কাজ হবে এটি। চরিত্রটি ফুটিয়ে তুলতে যথেষ্ট প্রস্তুতি নিতে হচ্ছে।

‘মায়া’ সিনেমায় আরও অভিনয় করেছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, ময়ঙ্ক শর্মা, কনীনিকা বন্দ্যোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, তনুশ্রী চক্রবর্তী, অনিন্দ্য চট্টোপাধ্যায়, গৌরব চক্রবর্তী ও আরো অনেকে। সব কিছু ঠিকঠাক থাকলে সিনেমাটি মুক্তি পাবে ডিসেম্বরে।

Leave a Reply

Your email address will not be published.