ভ-য়-ঙ্ক-র দৃশ্য! পুকুরে মাছ ধরতে গিয়ে জালে আটকে পড়লো বিশালাকার কোবরা সাপ! আতঙ্ক ছড়ালো গোটা গ্রামে! তুমুল ভাইরাল ভিডিও।

সাধারণত পৃথিবীর মধ্যে এমন একটি সরিসৃপ প্রানী যাকে গোটা পৃথিবীর মানুষ ভ-য় পায় । কারন তার এক ছোবলে জীবন শেষ হয়ে যেতে পারে । আমাদের পৃথিবীতে এমন অনেক ধরনের বি-ষা-ক্ত সাপ রয়েছে যার ফলে মাত্র ৫ সেকেন্ডের মধ্যে একটি মানুষ মা-রা যেতে পারেন ।

যদিও সাপের প্র-তি-ষে-ধক এন্টিভেনাম তৈরি হওয়ার পর এই সংখ্যা অনেকটা কমিয়ে আনা সম্ভব হয়েছে ।কিন্তু একেবারে নির্মূল করা সম্ভব হয়নি । আগেকার যুগে প্রচুর মানুষ সাপের কামড়ে মারা যেত অবশ্য তার পেছনে যোগাযোগ ব্যবস্থা এবং চিকিৎসা ব্যবস্থা কিছুটা হলেও দায়ী ছিল ।

সাধারণত গভীর জঙ্গলে সাপ এদের দেখা পাওয়া যায় । কিন্তু সেইসব যদি কোন কারণে আপনার বাড়ির বিছানার সামনে বা রান্নাঘরে ঠাকুর ঘরে এসে উপস্থিত হয় তাহলে নিশ্চয়ই আপনি কিছুটা হল আত-ঙ্কি-ত হবেন ।

অবশ্যই আ-ত-ঙ্কি-ত হবারই কথা ।কারণ যে প্রাণীর এক ছোব-লে জীবন শেষ হয়ে যেতে পারে সেই প্রাণীকে সামনে থেকে দেখে ভ-য় পাবে এমনটা স্বাভাবিক ।।কিন্তু মাঝেমধ্যে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা এমন কিছু ঘটনা দেখতে পায় সত্যি সত্যি আমাদেরকে অবাক করে তোলে ।

আমরা সাধারণত জানি জলাশয় মধ্যে বা পুকুরে মাছ থাকে কিন্তু মাছ ধরতে গিয়ে কে জানত জল ঝরে উঠে আসবে একটি বি-ষা-ক্ত কোবরা সাপ । সম্প্রতি ভিডিও প্রকাশিত হয়েছে ইউটিউবে সেখানে দেখানো হয়েছে যে গ্রামের বেশ কয়েকজন মানুষ মাছ ধরার জন্য পুকুরে জাল ফেলেছে ।

কিন্তু সেই জালে মাছ ওঠেনি বরং উঠেছে মস্ত বড় একটা কোবরা সাপ । তারা ভ-য় পেয়ে যায় সেই ঘটনা দেখে । তৎক্ষণাৎ তারা স্থানীয় এক সাপুড়ে খবর দেয় বেশ কিছুক্ষণের মধ্যে সেখানে উপস্থিত প্রশিক্ষণপ্রাপ্ত সাপুড়ে কে ।

অত্যন্ত সাবধানতার সাথে সেই জাল থেকে বি-ষা-ক্ত কোবরা সাপ থেকে উদ্ধার করে । সেটিকে কোনো রকম কোনো আ-ঘা-ত না করে গভীর জঙ্গলে তাকে ছেড়ে দেওয়া হয় পরবর্তীকালে ।

পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে এমনটা হয়তো করা ভীষণ জরুরী । খাবারের মাঝে মধ্যে গভীর জঙ্গল থেকে এসে তারা জলাশয়ের মধ্যে প্রবেশ করে । সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছে যার ফলে কিছুটা হলেও আ-ত-ঙ্ক কমেছে তাদের ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *