৮০০ বছর পর বিরল দৃশ্যের দেখা মিলবে চলতি মাসের যেদিন

বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী ‘হতে চলেছে বিশ্ব। আগামী ২১ ডিসেম্বর সূর্য ডুবে যাওয়ার পর পৃথিবী থেকেই খালি চোখেই দেখা যাব’ে বৃহস্পতি ও শনি। ৮০০ বছর পর এমন দৃশ্য দেখা যাব’ে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ডিসেম্বরের তৃতীয় স’প্ত াহ থেকেই বৃহস্পতি ও শনিগ্রহ খুব কাছাকাছি চলে আসবে। পশ্চিম আকাশে চোখ রাখলেই ওই মহাজাগতিক দৃশ্য দেখা যাব’ে। তবে নাসা জানিয়েছে, গ্রহ দুইটি এতো নিকটে আসার পরও তাদের মধ্যে লাখ লাখ মাইল দূরত্ব থাকবে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, মোটামুটি প্রতি ১৯ বছর ৭ মাস অন্তর এ দু’টি গ্রহ পরস্পরের কাছাকাছি আসে। ১২২৬ সালের ৪ মা’র্চ এমন কাছাকাছি এসেছিল বৃহস্পতি আর শনি। আর শেষবার ১৬২৩ সালে এতটা কাছাকাছি এসেছিল গ্রহ দু’টি। কিন্তু সেবার পৃথিবী থেকে ওই ঘটনা দেখা যায়নি।

গত গ্রীষ্ম থেকেই পৃথিবীর আকাশ থেকে বৃহস্পতি ও শনির কাছাকাছি এগিয়ে আসার ঘটনা লক্ষ করা যাচ্ছে। সূর্যাস্তের এক ঘণ্টা পর পশ্চিম আকাশে এ দৃশ্য দেখা যায়।

উৎসাহী ব্যক্তিরা তার আগে থেকেই রাতের আকাশে চোখ রাখতে পারেন। মোটামুটি ১৫ ডিসেম্বর থেকে সূর্য ডোবার পর থেকেই পশ্চিম আকাশে পরপর কয়েক দিন চোখ রাখলেই বোঝা যাব’ে, দু’টি গ্রহ কাছাকাছি চলে আসছে। এরপর ২১ ডিসেম্বর সবচেয়ে কাছে আসবে এ দুটি গ্রহ।

পৃথিবীর নিরক্ষীয় অঞ্চলে সবচেয়ে পরিষ্কারভাবে দেখা মিলবে এ দৃশ্যের। ভবি’ষ্যতে ২০৮০ সালের ১৫ মা’র্চ এবং ২৪০০ সালের আগে এধরণের ঘটনা প্রত্যক্ষ করার সুযোগ পাওয়া যাব’ে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *