মহাকাশে রঙিন মুলো চাষ করে তাক লাগালেন বিজ্ঞানীরা, দেখুন ভাইরাল ভিডিও

যত দিন যাচ্ছে পাল্লা দিয়ে তত প্রযুক্তিরও উন্নতি ঘটে চলেছে। সমস্ত অসম্ভবকে সম্ভব করে তুলছেন বিজ্ঞানীরা। যার ফলস্বরূপ মহাকাশেও চাষ করা হল ফসল। কী অবাক হলেন তো? হওয়ারই কথা, কারণ এমনটাও যে হতে পারে তা কল্পনারও অতীত ছিল। সম্প্রতি এই কীর্তি করেছেন মহাকাশ বিজ্ঞানী কেট রবিন্স এবং তার টিম।

নাসা ও ফ্লোরিডা সরকারের যৌথ উদ্যোগে সকলে মিলে তারা মহাকাশে মুলো চাষ করেছেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে সেই ভিডিও। যেখানে মুলো চাষ করার প্রত্যেকটি পদক্ষেপ দেখানো হয়েছে। পাশাপাশি ক্যাপশনে লেখা রয়েছে যত তাড়াতাড়ি মুলো গাছগুলি হতে দেখা দেখা যাচ্ছে, আসলে ঘটনা কিন্তু সম্পূর্ণ আলাদা।

কারণ, ২০টি গাছ ফলাতে কালঘাম ছুটেছে বিজ্ঞানীদের। পৃথিবী থেকে মাটি নিয়ে গিয়ে কৃত্রিম পরিবেশ তৈরি করে সেখানে বীজগুলি পোঁতা হয়েছে। নীল ও লাল আলো ব্যবহার করা হয়েছে ভালো ফলনের জন্য। শুধু তাই নয় পুরো ব্যাপারটিতে নজর রাখার জন্য ১৮০টি সেন্সর ও আধুনিক প্রযুক্তির ক্যামেরা লাগানো হয়েছিল। জানা গিয়েছে মুলোগুলির গুণগত মান ও পুষ্টিগুণ যাচাই করার জন্য পৃথিবীতে নিয়ে আসা হবে।

অন্যদিকে সকলের মনে প্রশ্ন আসতে পারে, মুলোকেই বেছে নেওয়া হল কেন? আসলে এই সব্জির পুষ্টিগুণ ও তাড়াতাড়ি বেড়ে ওঠার ক্ষমতা অনেক বেশি। এই চাষের ফলে মহাকাশ বিজ্ঞানীদের অনেক সুবিধা হবে বলেই আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *