বা’ল্যবি’য়েতে হাজির এসিল্যান্ড, কনের বাবার জ’রিমানা

অ’প্রা’প্তব’য়স্ক কনের বাড়িতে খাবার রান্নাসহ বিয়ের সব আয়োজন চূ’ড়ান্ত। খবর পেয়ে অ্যাসি-ল্যান্ড হাজির হন বিয়েবাড়িতে।বা’ল্যবি’য়ের আয়োজনের প্রমাণ পাওয়ায় তাৎক্ষণিক বিয়ে বন্ধ করাসহ কনের বাবাকে ১০ হাজার টাকা জ’রিমানা করেন বকশীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) ডা. স্নিগ্ধা দাস।

গতকাল রবি’বার রাতে জামালপু’রের বকশীগঞ্জ উপজে’লার পা’খিমা’রা গ্রামে এ ঘটনা’ ঘটে। জানা গেছে, বকশীগঞ্জ উপ’জে’লার পাখিমা’রা গ্রামের আসমত আলী গতকাল রবিবার রাতে তার ১৪ বছর বয়সের মে’য়েকে বিয়ে দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। মে’য়েটি স্থানীয় একটি মা’দরা’সার অষ্টম শ্রে’ণির ছা’ত্রী।

বরের বাড়ি পা’শের শেরপুর জে’লার ঝিনা’ইগাতি উপজে’লায়। বরপক্ষসহ সবার জন্য খাবারের রান্নার কাজও চলছিল। তখনও বরপক্ষ কনের বাড়িতে আসেনি। এরই মধ্যে বা’ল্যবিয়ের বিষয়টি জানতে পেরে পুলিশ ফোর্স নিয়ে কনের বাড়িতে হাজির হন নির্বাহী হাকিম ও বকশী’গঞ্জের এসিল্যান্ড ডা. স্নিগ্ধা।

তার আগ’মনে বিয়ের সব আ’য়োজন থমকে যায়। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অ’প্রা’প্ত’বয়’সী মে’য়ের বি’য়ের আ’য়োজন করার অ’প’রা’ধে ২০১৭ সালের বা’ল্যবি’য়ে নিরোধ আইনে কনের বাবা আসমত আলীকে ১০ হাজার টাকা জ’রিমানা করেন ডা. স্নি’গ্ধা দাস। এ ছাড়া ১৮ বছরের আগে মে’য়ের বিয়ে দিবেন না মর্মে আসমত আলীর কাছ থেকে একটি মুচলেকাও নেন তিনি।

এসি’ল্যান্ড ডা. স্নি’গ্ধা দাস বলেন, আ’সমত আলী তার মে’য়ের বিয়ের বয়স প্রমাণ করতে না পারায় তাকে ১০ হাজার টাকা জ’রিমা’না এবং ১৮ বছরের আগে মে’য়েকে বি’য়ে দিবেন না মর্মে তার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে। বক’শীগ’ঞ্জ উপ’জে’লাকে বা’ল্য’বি’য়ে মু’ক্ত করার লক্ষ্যে বা’ল্যবি’য়ে বন্ধে প্র’শাসনের নিয়মিত ন’জরদারি রয়েছে। যেখানেই বা’ল্যবিয়ের আয়ো’জন করা হবে সেখানেই হাজির হয়ে তা ‘ব’ন্ধ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *