চীনের সীমান্তে পাহাড়ি জঙ্গলে নতুন প্রজাতির অদ্ভুত সাপ আবিষ্কার

ভিয়েতনামের জ’ঙ্গলে সা’পের নতুন একটি প্রজাতির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ২০১৯ সালে মা’র্কিন ও ভিয়েতনামি বিজ্ঞানীরা ভিয়েতনামের জ’ঙ্গল ও পাহাড়ি এলাকায় এক গবেষণা চালান।

এর উদ্দেশ্য ছিল মূলত ওই অঞ্চলের জীববৈচিত্র সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া। সেসময় তারা এক অদ্ভুত সা’প দেখতে পান। এটি ছিল অন্ধকার বর্নোজ্জ্বল একটি সা’প। এর ত্বকের ওপর আলো ফেললে তা নীল থেকে সবুজ রঙে পরিবর্তিত হচ্ছিল বারবার।

ত্বকটি ছিল অদ্ভুতভাবে বিন্যস্ত। গবেষণার পর তারা আবি’ষ্কার করলেন এটি সা’পের একটি সম্পূর্ন নতুন প্রজাতি। গবেষক দলের সদস্য আরিয়াহ মিলার বলেন, এটি ছিল আমা’দের জন্য চরম উত্তেজনার একটি মুহূর্ত।

এই সা’পটি দেখতে ছিল খুবই আলাদা। এটি দেখতে এতটাই আলাদা ছিল যে আমর’া প্রথমে বুঝতেই পারিনি আমর’া সা’প দেখছি। তাদের স’ঙ্গে ছিল ভিয়েতনাম একাডেমি অব সায়েন্স এন্ড টেকনোলজির সদস্যরাও।

তারা যৌ’থভাবে কো’প িয়া নামের একটি জার্নালে এ আবি’ষ্কারের বিস্তারিত প্রকাশ করেন। এতে জানানো হয়, ভিয়েতনামের হা জিয়াং প্রদেশে এই সা’পটি পেয়েছেন তারা। এটি চীনের সীমা’ন্তে অবস্থিত।

এর শারীরিক গঠন দেখে বিজ্ঞানীরা ধারণা করছেন এটি আলোতে থাকতে পছন্দ করেনা। বেশিরভাগ সময়েই সা’পটি মাটির নিচে থাকে। ফলে এই প্রজাতির সা’প খুঁজে পাওয়া খুব কঠিন হয়ে থাকে।

এই প্রজাতির সা’প পৃথিবী থেকে বিলু’প্ত প্রায় বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। এরকম আরো ১৩ প্রজাতির সা’প পৃথিবীতে রয়েছে। এরমধ্যে ভিয়েতনামেই রয়েছে ৬টি প্রজাতি।

Leave a Reply

Your email address will not be published.