৮০০ বছর পর বিরল ক্রিসমাস ষ্টার গঠনের ফলে ২০২০এর দীর্ঘতম রাতে যা ঘটবে!

আমর’া যে গ্রহে বাস করি অর্থাৎ পৃথিবী (Earth) সৌরজগতের (Solar System) একটি গ্রহ মাত্র। পৃথিবী ছাড়াও আরো অনেক গ্রহ রয়েছে আমা’দের সৌরজগতে। তাদের মধ্যে দুটি গ্রহ হল বৃহস্পতি (Jupiter) ও শনি (Saturn)।

আমা’দের সৌরজগতের সবথেকে বড় দুটি গ্রহ হল এই বৃহস্পতি ও শনি। প্রায় ৮০০ বছর পর বিরল তিথিতে মিলিত ‘হতে চলেছে এই দুই গ্রহ। পৃথিবী থেকে বৃহস্পতি ও শনির দূরত্ব প্রায় ৪০০ মিলিয়ন মাইলের বেশি।

তবে, আগামী ২১ শে ডিসেম্বর সৌরজগতের এই বৃ’হত্তম গ্রহ দুটি পৃথিবীর এতটাই কাছাকাছি আসবে যে পৃথিবী থেকে দেখা যাব’ে তাদের। রাতের আকাশে এই গ্রহগু’লি সারিব’দ্ধ ভাবে একটি আলোকসজ্জা তৈরী করবে।

এই আলোক সজ্জাকে ‘ক্রিসমাস ষ্টার’ বলে অ’ভিহিত করা হচ্ছে। বিরল এই ঘটনাটি সর্বশেষ দেখা গিয়েছিল ১২২৬ সালে। যেমনটা জানা যাচ্ছে, ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের মতে আগামী দু স’প্ত ানে গ্রহ দুটি একে ওপরের অনেকটা কাছাকাছি আসবে।

শেষে ২১ শে ডিসেম্বর একেঅ’পরের সাথে অনেকটা ঘনিষ্ঠ হবে। সাথে পৃথিবীর অনেক কাছাকাছি চলে আসবে এই দুই গ্রহ। যার ফলে পৃথিবী থেকে ৪০০ মিলিয়ন মাইলেরও বেশি দূরে থাকলেও রাতের আকাশে একটি আলোক বিন্দু তৈরী হবে। যার ফলে শুধু মাত্র দূরবীন ব্যবহার করেই দেখা যাব’ে এই বিশালাকার গ্রহ ও তাদের উপগ্রহ গু’লিকে।

হার্ভার্ড ও স্মিথসোনিয়ান সেন্টার অফ অ্যাস্ট্রো ফিজিক্সের প্রধান মুখপাত্র, অ্যামি সি অলিভারের মতে এর পর ২০৮০ সালে আবার পরস্পরের কাছাকাছি আসতে পারে বৃহস্পতি ও শনি। অর্থাৎ পরের বারের জন্য দীর্ঘ ৮০০ বছরের অ’পেক্ষা করতে হবে না পৃথিবীবাসীকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *