Breaking News
Home / বিজ্ঞান / বছরের শেষ সূর্যগ্রহণ আগামীকাল, কোথা থেকে দেখা যাবে?

বছরের শেষ সূর্যগ্রহণ আগামীকাল, কোথা থেকে দেখা যাবে?

Advertisement

বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাব’ে আগামীকাল, সোমবার। বছরের শেষ সূর্যগ্রহণ নিয়ে উচ্ছ্বসিত বিশ্ববাসী। তবে সূর্যগ্রহণ বেশ কিছু চর্চিত মতবাদ এখনও আছে। যার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই।

জ্যোতিষবিদ্যার স’ঙ্গে সম্পর্কের পাশাপাশি, ভারতে ধ’র্মের স’ঙ্গে সম্পর্কযুক্ত সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ নিয়ে আজও অনেক কুসংস্কারও আছে। কোথা থেকে দেখা যাব’ে সূর্যগ্রহণ?

আগামীকাল ১৪ ডিসেম্বর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাব’ে সূর্যগ্রহণ। দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরের বিভিন্ন অঞ্চল থেকে দেখা যাব’ে। একইস’ঙ্গে চিলি, আর্জেন্টিনার বিভিন্ন অঞ্চল থেকে দুপুরের পর সূর্যগ্রহণ দেখা যাব’ে।

আকাশ পরিষ্কার থাকলে দক্ষিণ আমেরিকার দক্ষিণ প্রান্ত, দক্ষিণ-পশ্চিম আফ্রিকা, আন্টার্কটিকা থেকে আংশিক দেখা যাব’ে। চিলির সান্টিয়াগো, ব্রাজিলের সাও পাওলো, পেরুর লিমা, উরুগু’য়ের মন্টেভিডিও সূর্যগ্রহণের সাক্ষী থাকবে।

ভারতের সময় অনুযায়ী সন্ধে নাগাদ এই সূর্যগ্রহণ হবে। তাই ভারত থেকে দেখা যাব’ে না গ্রহণ। উল্লেখ্য, জুন মাসে চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হয়। ভারতে এই গ্রহণ দেখা যায়। ২০ জুনের ওই সূর্যগ্রহণ ৫ ঘণ্টা স্থায়ী ছিল। ভারতীয় সময় অনুযায়ী, সূর্যগ্রহণ শুরু হয়, সকাল ৭টা ৩-এ। শেষ হয় ১২টা ২৩ মিনিটে।

Advertisement

Check Also

দেড়শ মিলিয়ন ডিগ্রির বেশি তাপমাত্রা! পরমাণু শক্তিযুক্ত কৃত্রিম সূর্য বানিয়ে ফেলল চিন

Advertisement কৃত্রিম সূর্য। আসলে যা নিউক্লিয়ার ফিউশন রিঅ্যাকটর। চিন সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম দাবি করেছে, তারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *