মহাবিপর্যয়ে গুগল, জিমেইলসহ অনেক সেবায় সমস্যা

মহাবিপর্যয়ে পড়েছে প্রযুক্তি জগতের মোড়ল গুগল। জিমেইল, ইউটিউবসহ বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির বিভিন্ন সেবা ব্যবহারে সমস্যা হচ্ছে। কোথাও কোথাও বন্ধ আছে তাদের সেবা। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট ও বিবিসির।

সার্ভার ডাউনের কারণে এই সমস্যা হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ইউটিউব, জিমেইলের পাশাপাশি গুগল মিট, গুগল হ্যাংআউটস, গুগল প্লে এবং গুগল ম্যাপসহ আরও বেশ কিছু জনপ্রিয় সেবা নিতে গিয়ে গ্রাহকরা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

বাংলাদেশে সোমববার সন্ধ্যা ৬টার দিক থেকে এ সমস্যা সৃষ্টি হয়। পুরোপুরি বন্ধ হয়ে যায় জেমেইল ও ইউটিউব।  সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ইউটিউব ও জিমেইল সচল হলেও ব্যবহারকারীরা কিছু সমস্যা টের পাচ্ছিলেন।

তবে কেন এ বিপর্যয়, সে বিষয়ে গুগলের কোনো বক্তব্য পাওয়া যায়নি। এটা গুগলের ইতিহাসে স্মরণকালের মহাবিপর্যয় হিসেবেই দেখা হচ্ছে।  কারণ এর আগে নিকট অতীতে জিমেইল, গুগল ডকস ও ইউটিউব একসঙ্গে বন্ধ হওয়ার মতো ঘটনা ঘটেনি।

মাঝে মধ্যে জিমেইলে সমস্যা হলেও তা অল্প সময়েই সমাধান হয়ে গেছে। আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে, জিমেইল ব্যবহারকারীরা ‘টেম্পারারি এরর’ মেসেজ পাচ্ছেন। ইউটিউবেও মেসেজ আসছে, ‘সামথিং ওয়েন্ট রং…’ তবে এ সময় গুগলের সার্চ ইঞ্জিন কাজ করছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *