যেভাবে ভা’রত পা’লিয়েছে প্রদীপের স্ত্রী’ চুমকি

সে’নাবা’হিনীর অবসর’প্রাপ্ত মেজর সিনহা হ*ত্যা*র আ’সামি টেকনাফের বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমা*’র দাশ ও তার স্ত্রী’র বি’রু*দ্ধে দুদকের করা অ’বৈ*ধ সম্পদ অর্জনের মা’ম*লা’টির এজাহা*রভুক্ত স*ম্পত্তি জ’ব্দ করার নি’র্দেশ দিয়ে*ছে আ’দালত।

রোববার চট্টগ্রামের জ্যেষ্ঠ বিশেষ ও মহানগর দা’য়*রা জজ শেখ আশফাকুর রহমানের আ’দালত দু’র্নী*তি দমন ক*মিশনের (দুদক) করা আ*বেদনের প্রেক্ষিতে এ আদেশ দেন। একইসঙ্গে আ’দালত প্রদীপের জামিন আবেদনও না*মঞ্জুর করেছে।

দুদকের আ’ইনজী*বী কাজী সানোয়ার আহমেদ সাংবাদিকদের বলেন, ‘আ’সামির পক্ষে আগের দিন জামিন আবেদন করা হয়েছিল। ওই আবেদনের শু*নানি শে’ষে আজ আ’দালত তা নাম*ঞ্জুর করেন।

আম’রা আ’সামির এজা*হারভুক্ত সম্প*ত্তি ক্রো*কের আবেদন করেছি, আ’দালত তা মঞ্জু*র করেছেন, প্রসেস হয়ে গেছে। এখন সেই স*ম্পত্তি জ’ব্দে আর কোনো বা’ধা নেই।’ মা’মলার এজা*হারে বলা হয়, নগরীর কোতোয়ালী থা’নার পাথরঘাটা এলাকার একটি ছয়তলা বাড়ি প্রদীপ কুমা’র দাশ ‘ঘু’ষ ও দু’র্নীতি*র’ মাধ্যমে অ*র্জিত অর্থ গো’পন করার জন্য শ্বশুরের নামে নির্মাণ করেন বলে উল্লেখ করা হয়।

পরবর্তীতে ওই বা*ড়িটি প্রদীপ দাশের শ্বশু*র তার স্ত্রী’ ‍চুমকি কারণের নামে দান করেন। দানপত্র দলিল হলেও বাড়িটি প্রদীপ দাশ ও তার স্ত্রী’ চুমকি কারণ কর্তৃক অর্জি*ত বলে মা’মলার এজা*হারে উ*ল্লেখ করা হয়।

আয়কর রির্টানে আ*’সামি চু*মকি কারণের কমিশন ব্যবসা এবং বো*য়ালখালী উপজে’লায় ১০ বছরের জন্য লিজ নেওয়া পাঁচটি পু*কুরে মাছের ব্যবসার যে আয় দে*খানো হয়েছে তাও স্বামী প্রদীপ দাশের অ’পরাধলব্ধ অর্থ স্থা’নান্তর, রূপান্তর ও হস্তা*ন্ত*রের উদ্যেশ্যে ভু’য়া ব্যব*সা প্রদর্শন করে দেখানো হয়েছে বলে মা’মলা*য় উল্লেখ করে দুদক।

এই মা’মলার আরেক আ’*সামি প্রদীপ কুমা’র দাশের স্ত্রী’ চুমকি প’লাতক আছেন। রোববার আ’দালতে জা’মিন শুনানি হলেও আ’সামি প্রদীপ কুমা’র দাশকে আ’দালতে আনা হয়নি। তিনি কক্সবা*জার কা’রাগারে আছেন বলে দুদকের আ’ইনজীবী জানিয়েছেন।

জানাগেছে, মা’মলা দা’য়েরের পর প্রথমে চট্টগ্রাম শহরের সদরঘাটে এক স্বজনের বাসায় কি*ছুদিন আ’ত্ম*গো’পনে থাকার পর চুমকি সী’মা*ন্ত দিয়ে অ’*বৈধ পথে ভা’রতে পা’লিয়ে গেছেন বলে স’ন্দে*হ করছেন দুদকের একা*ধিক কর্মক’র্তা। এদিকে চু*মকি কারণ যাতে দেশ ত্যা*’গ করতে না পারেন সেজন্য ব্যব*স্থা নি*তে পু’লিশ সদর দপ্ত*রে চিঠি পাঠিয়ে*ছে দুদ*ক।

বিষয়টি নিশ্চি*ত করে দুদ*ক’র পিপি মাহমুদুল হক বলেন, ‘সা*বেক সে’না কর্মক’র্তা হ’*ত্যা*কা’ন্ডের জে’রে ব’রখাস্ত হওয়া ওসি প্রদীপে*র স্ত্রী’ চুম*কি কারণ প’লাতক রয়েছেন। তিনি হয়তো অ*’বৈধ পথে সী’মান্ত দিয়ে পার্শ্ব*বর্তী দেশ ভা’রতে পা’লিয়ে গেছেন।’

দুদক পিপি মাহ*মুদুল হক জানান, অ*বৈধ সম্পদ অর্জনের মা’ম*লায় প্রদীপ কুমা’র দাশকে গ্রে’ফ*তার দেখাতে সোমবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ আ’দা*লতে আবেদন ক*রেছে দুদক। একই মা’ম*লায় তার স্ত্রী’ চুমকি কার*নের বিদেশ*যাত্রা ব’ন্ধেও ব্যবস্থা নিতে পু’লিশ সদর দপ্ত*রে চিঠি দেয়া হয়েছে।

এর আগে ১৪ সেপ্টেম্বর টেক*নাফের ব’রখাস্ত হওয়া ওসি প্রদীপ কু*মা’র দা*শকে চট্ট*গ্রামে দুদকের করা অ’*বৈধ সম্পদ অর্জ*নের মা’মলায় গ্রে’ফ*তার দেখা*নো হয়। সেদিনই আ*’সামির পক্ষে জা’মি*নের আবেদন করা হয়েছিল।

গত ২৩ অগাস্ট দু*দকের সমন্বিত জে’লা কা*র্যালয়, চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. রি*য়াজ উদ্দিন বাদি হয়ে ওসি প্রদীপের অ’বৈধ সম্পদ অর্জনের অ’ভিযোগে মা’মলা করেন। মা’মলা**য় ওসি প্রদী*পের সঙ্গে তার স্ত্রী’ চুম*কি কার*ণকেও আ’সামি করা হয়েছে।

তাদের বি’রু*দ্ধে তিন কো*টি ৯৫ লাখ পাঁচ হা*জার ৬৩৫ টাকা*র জ্ঞাত আয় ব*হির্ভূত সম্পদ অ*র্জন, সম্পদের তথ্য গো’পন ও মানি*লন্ডা*রিংয়ের অ’ভিযো*গ আনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *