সয়াবিন ও পাম তেলে ভ্যাট প্রত্যাহার

দেশে সয়াবিন ও পাম তেলের ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সরকার। আজ সোমবার (১৪ মার্চ) সন্ধ্যায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সয়াবিন ও পাম তেলের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে যথাক্রমে ১৫ শতাংশ ও ৫ শতাংশ হারে ভ্যাট ছিল। প্রজ্ঞাপনে বলা হয়, এ বছরের ৩০ জুন পর্যন্ত ওই ভ্যাট দিতে হবে না।

যদিও অপরিশোধিত ভোজ্যতেলের আমদানি পর্যায়ে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট অপরিবর্তিত থাকছে। এর আগে সোমবার বিকেলে সচিবালয়ে ভোজ্যতেল আমদানিতে ১০ শতাংশ এবং

ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ হচ্ছে বলে জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। একই সঙ্গে ভোজ্যতেল উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হবে বলে জানান তিনি।

সম্প্রতি দেশের বাজারে দফায় দফায় ভোজ্য তেলের দাম বেড়ে যায়। সর্বশেষ প্রতি ৫ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৭৯৫ টাকা নির্ধারণ করে সরকার। কিন্তু সরবরাহের ঘাটতির সুযোগে আজ ঢাকায় খুচরা পর্যায়ে এই

তেল ৮২০ টাকায় পর্যন্ত বিক্রি হতে দেখা যায়। মিল থেকে তেলের সরবরাহ কমে যাওয়ার পাশাপাশি এক শ্রেণির ব্যবসায়ী মজুদ করায় এই সংকট আরও প্রকট হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.