বাজারে এলো একদম সস্তার ইলেকট্রিক সাইকেল, একবার চার্জ দিলেই চলবে 25-30 কিমি!

বর্তমান যুগের দুর্মূল্যের বাজারে বাইক বা গাড়ি চালানো দুঃসাধ্যের ব্যাপার। কারণ শুধুমাত্র যে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে তেমনটা কিন্তু নয়। তার পাশাপাশি পেট্রোল এবং ডিজে’লের দাম আকাশছোঁয়া সেইমতো নতুন করে কোন বাইক কেনা বা গাড়ি কেনার আগ্রহ দেখাচ্ছে না অনেকেই ।

এমনকি যাদের আগে থেকে গাড়ি বাইক কেনা আছেন তারা সেই সমস্ত গাড়ি গু’লিকে রেখে দিচ্ছেন সযত্নে গ্যারেজে । তাই অনেক মানুষ বিকল্প হিসেবে বেছে নিয়েছে সাইকেলকে ।তাছাড়া সাইকেল আমা’দের শরীরকে সুস্থ স্বাভাবিক রাখতে যথেষ্ট উপকারী।

তাই অনেকেই সাইকেল কে বেছে নিয়েছেন শরীর সুস্থ স্বাভাবিক সচেতন রাখার জন্য এবং বিকল্প যাতায়াতের জন্য। যেহেতু দিনের দিন সাইকেল চাহিদা বেড়েছে তাই সাইকেলের দাম বাড়বে এ মনটা খুব স্বাভাবিক ।

এই ভাবনায় চিন্তিত হয়ে অনেকে তড়িঘড়ি করে আগে থেকে সাইকেল কিনে নিচ্ছেন ঠিকই কিন্তু সেই সমস্ত সমস্যাগু’লো সমাধানের জন্য বাজারে রয়েছে বিভিন্ন e-bicycle অর্থাৎ ইলেকট্রিক বাইসাইকেল । সেই ইলেকট্রিক বাইসাইকেল এর একটি নতুন মডেল নিয়ে এলো ব্রিটিশ সংস্থা Go Zero Mobility ।

ব্রিটিশ সংস্থা Go Zero Mobility একটি নতুন সিরিজের পারফরম্যান্স ই-বাইসাইকেল ভারতে লঞ্চ করলো। Skellig সিরিজের এই নতুন ই-বাইকে রয়েছে তিনটি মডেল – Skellig, Skellig Lite, এবং Skellig Pro৷ সংস্থাটি একটি বিবৃতিতে জানিয়েছে, “নতুন সিরিজটি জনগণের মধ্যে ফিটনেস এবং পরিবেশ-বান্ধব যাতায়াত প্রচারের লক্ষ্যে বাজারে আনা হয়েছে।”

Skellig সিরিজের এই ই-সাইকেলের ডিজাইন ব্রিটেনে এবং নির্মাণ ভারতে করা হয়েছে।হাই স্পেসিফিকেশনের এই মডেলে আছে হালকা স্টিল ফ্রেম, সেভেন-স্পিড গিয়ার সিস্টেম, উন্নত ফ্রন্ট সাসপেনশন, ২৬x২.৩৫ ইঞ্চি টায়ার, এবং ডুয়াল ডিস্ক ব্রেক ।

তবে প্রতিটি সিরিজের জন্য রয়েছে আলাদা আলাদা স্পেসিফিকেশন যেগু’লি জানলে অবাক হবেন আপনিও । যেমন Skellig ই-বাইকে আপনারা পাবেন Enerdrive ২১০ Wh লিথিয়াম ব্যাটারি প্যাক এবং ২৫০ W ড্রাইভ মোটর। ব্যাটারি ০-৯৫ শতাংশ চার্জ ‘হতে সময় নেয় ২.৫ ঘন্টা এবং একবার চার্জ দিলে এটি ২৫ কিমি পর্যন্ত চালানো যাব’ে।

এরপর Go Zero Skellig Lite-এও দেওয়া হয়েছে Enerdrive ২১০ Wh লিথিয়াম ব্যাটারি প্যাক এবং ২৫০ W ড্রাইভ মোটর। সম্পূর্ণ চার্জে এর ড্রাইভিং রেঞ্জ ২৫ কিমি। এবং এর PRO তে রয়েছে একটি অত্যাধুনিক কিছু ফিচারস । এই Pro ভ্যারিয়েন্টে পাওয়া যাব’ে Enerdrive ৪০০ Wh লিথিয়াম ব্যাটারি প্যাক এবং ২৫০ W ড্রাইভ মোটর। ব্যাটারি ০-৯৫ শতাংশ চার্জ ‘হতে সময় নেয় ৩ ঘন্টা এবং একবার চার্জ দিলে এটি ৭০ কিমি অব্দি হা’মেশাই চালানো যাব’ে।

এত সুন্দর আধুনিক ফিচারস শুনে আপনার নিশ্চয়ই ধারণা ‘হতেই পারে যে এইগু’লির দাম ও পেট্রোল ডিজে’লের মত আকাশছোঁয়া হবে কিন্তু তেমনটা নয় । আপনি এর দাম শুনলে রীতিমত অবাক হবেন আর ভাববেন এত কম দামে সত্যি এই সাইকেল পাওয়া সম্ভব ? কিন্তু আপনাদের বলব অবশ্যই সম্ভব এবং এই অসম্ভবকে সম্ভব করেছে ব্রিটিশ এই সংস্থা । Skellig, Skellig Lite, এবং Skellig Pro-র দাম রাখা হয়েছে যথাক্রমে ১৯,৯৯৯ টাকা, ২৪,৯৯৯ টাকা এবং ৩৪,৯৯৯ টাকা । অনলাইনে এবং অফলাইনে দু রকম ভাবেই বুকিং করা যেতে পারে সাইকেল টিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *