এবার প্রবাসীদের জন্য ২০০ কোটি টাকার বিনিয়োগ ঋ’ণ দেওয়ার ঘোষণা দিলো সরকার

ক’রো’নার কারণে বিদেশ ফেরত কর্মী এবং প্রবাসে করোনায় মৃ’ত কর্মীর পরিবারের উপযুক্ত সদস্যরা সহজ শর্তে ঋ’ণ পাচ্ছেন।প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ২০০ কোটি টাকার ‘বিনিয়োগ ঋ’ণ’ দেয়ার যে উদ্যোগ নেয়া হয়েছে সেখান থেকে ইতোমধ্যে ৪১১ জন ঋ’ণ নিয়েছেন। যার পরিমাণ ৮ কোটি টাকার বেশি।

শুক্রবার (১৮ ডিসেম্বর) সকালে আন্ত’র্জাতিক অ’ভিবা’সী দিবস- ২০২০ উপলক্ষে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে গত ১৫ জুলাই ২০২০ হতে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে মাত্র ৪ শতাংশ সরল সু’দে ও সহজ শ’র্তে ওই ঋ’ণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

এছাড়া, বিদেশ ফেরত কর্মীদের সহজ শ’র্তে ‘ণ দেয়ার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংকের অনুকূলে সরকার ৫শ’ কোটি টাকার বরাদ্দ অনুমোদন করেছে।

সেই তহবিলে আসা ২৫০ কোটি টাকা থেকে পুরুষ কর্মীদের জন্য ৯ শতাংশ সুদে ও নারী কর্মীদের জন্য ৭ শতাংশ সুদে ঋ’ণ বিতরণও শুরু হয়েছে।

করোনার কারণে বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সংকুচিত হলেও বর্তমান বাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন আন্তর্জাতিক শ্রমবাজার খোঁজা হচ্ছে বলেও জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

এসময়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মো. শামসুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল হাসান বাদল উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *