দামোদরে জেলেদের জালে উঠলো বিশাল দৈত্যাকার মাছ

পূর্ব বর্ধমান জে’লার গলসি ১ নম্বর ব্লকের শিল্লার কাছে দামোদর নদীতে জে’লেদের জালে ধ’রা পড়লো একটি বিশাল বড় মাছ। আর সেই মাছ পাড়ে তুলতেই প্রচুর উৎসাহী মানুষের ভিড় সেই মাছকে দেখার জন্য।

মোবাইলে ক্যামেরা ব’ন্দিও করেছেন অনেকে। জানা গেছে কয়েক জন জে’লে দামোদরে অন্যান্য দিনের মতোই জাল দিয়ে মাছ ধরছিলো। প্রত্যেক বছরই বৈশাখ মাসের পর থেকে এলাকা সহ আশপাশের জে’লেরা দামোদরে মাছ ধরতে আসেন।

ঠিক মতো বর্ষা নাহলে এই সময় নদীতে জল কম থাকায় জাল দিয়ে কিছুটা জলে নৌকা নিয়ে মাছ ধরেন। নদীতে রুই, কাতলা, বোয়াল, শোল, বড় ট্যাংরা সহ বিভিন্ন মাছ জালে উঠে আসে।

এলাকার অনেকে এই সময় নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন।দে খু’ন ভিডিও এক প্রত্যক্ষদর্শী জানান তারা শুনেন যে দামোদরের শিল্লাঘাটের কাছে জে’লেদের জালে এক বিশাল আকারের মাছ ধ’রা পড়েছে, তিনি শুনেই দেখতে যাান।

মাছটির নাম ‘কেনো মাছ’। অনেকে একে ‘ আড় মাছ ‘ ও বলেন। মাছটির ওজন প্রায় ৩০ কেজি হবে। এলাকাবাসীরা জানিয়েছেন এখানে প্রত্যেক বছরই এই সময় এলাকার সহ আশপাশের প্রচুর জে’লে মাছ ধরতে আসেন।

এর আগেও নাকি এই মাছ জে’লেদের জালে ধ’রা পড়েছে। তবে বেশ কয়েক বছর এত বড় মাছ শিল্লা এলাকায় দামোদর থেকে কেউ পেয়েছে বলে তাদের জানা নেই।

দামোদরে জল কম থাকায় শুধু যে জাল দিয়েই মাছ ধড়ছেন এমনটা নয়। অনেকে আবার হুইল নিয়েও নদীর যে সমস্ত যায়গাতে জল স্থীর আছে সেখানে মাছ ধরছেন। হুইলেও অনেকে বড় বড় মাছ পাচ্ছেন বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published.