মাটিতেই মিলছে সোনার টুকরো! মাটির‌ নিচে কোটি কোটি টাকার সোনা থাকার সম্ভাবনা যে যে জেলায়

Sabbir Rahman 0

নদীতে বয়ে আসছে সোনার টুকরো। স্থানীয় মানু্ষ কুড়িয়েও পেয়েছেন সেই টুকরো। ছত্তিশগড়ের যশপুরে‌ নদীতে বয়ে এসেছে সোনার কুচি। আর তাতেই স্থানীয় মানুষের আশা, এলাকায় কোথাও রয়েছে এক মহামূল্যবান সোনার খনি।

আর সেখানেই জমা আছে রাশি রাশি সোনা। ছত্তিশগড়ের যশপুরে তাই নতুন করে শুরু করে রহস্য। সেই কথা নাকি পৌঁছে গিয়েছে প্রশাসনের কানেও। যদিও সোনা পাওয়া নিয়ে মুখে কুলুপ এঁটেছে প্রশাসন।

তবে প্রশাসনিক তরফে সোনার খনি খোঁড়ার সবরকম ব্যবস্থাই নাকি করা শুরু হয়ে গিয়েছে। অনেকেই বলছেন, সোনার সন্ধান পাওয়াটা নতুন কিছু নয়। এলাকার আদিবাসী জনগোষ্ঠী ঝোরার গোষ্ঠীভুক্তরা অনেকদিন ধরেই স্থানীয় নদী থেকে সোনা কুড়িয়ে পাওয়ার কথা বলে আসছে।

সেই কারণে এখানকার নামও দেওয়া হয়েছে সোনাঝুরি। ২০১২ সালে এই বিষয়টি কেন্দ্রীয় সরকার গুরুত্ব দিয়ে দেখতে শুরু করে। দু’‌টি আলাদা বেসরকারি সংস্থাকে দিয়ে এলাকার সমীক্ষাও করানো হয়।

কিন্তু তাতে ইতিবাচক কোনও ফল এসেছে, এমন নয়। ফলে সরকার আর সোনার খনির খোঁজে এগোয়নি। এখন নতুন করে আবার সোনার খনির কথা ওঠায়, ওই নদীর জলে, মাটিতে সোনার সন্ধান পাওয়ায় সরকার ফের পুরো বিষয়টি হয়ত খতিয়ে দেখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *