রে-কর্ড হারে দাম বেড়ে গেলো তেলের, এখন কতো হলো নতুন দাম? জেনে নিন

Sabbir Rahman 0

দেশের এই ভয়া-বহ পরিস্থিতিতে অর্থনৈতিক অবস্থা একেবারে ভে-ঙে পড়েছে এ কথা আমরা সকলেই জানি । এর পাশাপাশি প্রতিদিনই বেড়ে চলেছে বেকারের সংখ্যা ।বিভিন্ন নামিদামি কোম্পানি থেকে হচ্ছে কর্মী ছাঁ-টাই প্রতিনিয়ত।

এর পাশাপাশি ক্রমশ বেড়েই চলেছে বাজারদর অর্থাৎ এই মুহূর্তে বাজারে যা দাম তাতে নাজে-হাল সাধারণ থেকে মধ্যবিত্ত পরিবারের মানুষরা । একে একে নিত্য প্রয়োজনীয় জিনিস গু-লির দাম বেড়ে চলেছে ।

যার ফলে সেগুলি কেনার মতো সামর্থ্য হয়ে উঠছেনা সাধারণ মানুষের আর সেরকম একটি সমীক্ষা উঠে এল আর ও চিন্তায় ফেলেছে সাধারণ মানুষদেরকে। নিত্যপ্রয়োজনীয় জিনিস গু-লির মধ্যে যেমন আলু পিয়াজ থাকে ঠিক তেমনি থাকে ভো-জ্য তেল বা সরষের তেল ।

কিন্তু একটি সমীক্ষা বলছে যে এই সরষের তে-লের দাম পূর্বের তুলনায় অনেকাংশে বৃদ্ধি পেয়েছে এবং এর মূল্য প্রায় রেকর্ড মূল্যের কাছাকাছি এসে দাঁড়িয়েছে ।

সম্প্রতি যে কোনো দিন ভা-ঙ-তে পারে পূর্বের রেকর্ড । কিন্তু এর কারণ কি এর কারণ অনুসন্ধানের জন্য বিজ্ঞানীরা জানিয়েছেন এমন এক ধরনের তথ্য যেটা শুনলে আপনি অবাক হবেন।

পরিবেশ অনুকূল না হওয়ায় এবং আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি পাওয়ার জন্য বেড়েছে ভো-জ্যতে-লের দাম । এর পাশাপাশি পরিবেশ যেহেতু অনুকূল নেই তাই বীজ উৎপাদন কম হচ্ছে । সে ক্ষেত্রে বিদেশে বেড়েছে তেলের দাম ।

যেহেতু ভারতের ৬৫% তেল বাইরে থেকে আমদানি করে তাই ভারতের বাজারে দেখা গেছে এই মূল্য বৃদ্ধির প্রভাব। অপরিশোধিত পা-ম তেলের দাম প্রতি লিটার হয়ে গিয়েছে প্রায় ৯৪১ টাকা হয়ে গিয়েছে, যা রেকর্ড স্তরের কাছাকাছি।

সোমবার জয়পুরে সরষের তেলের পাইকারি দাম ১০ লিটার ১১৭৩ টাকা। কাণ্ডলা বন্দরে সয়া তেলের ১০ লিটারের দাম ১১১৫ টাকা, সূর্যমুখী তেলের দাম ১০ লিটার ১২৯০ টাকা। বিশেষজ্ঞরা জানিয়েছে, সয়াবিন এবং আরবিডি তেলের দাম সর্বোচ্চ স্তরে রয়েছে, যা অন্য ভোজ্যতেলকেও প্রভাবিত করছে।

Leave a Reply

Your email address will not be published.