সরকার ভারতের সঙ্গে পরকী’য়ার সম্পর্ক গড়ে তুলেছে, মন্তব্য আলালের

বর্তমান সরকার ভারতের স’ঙ্গে প’র’কী’য়া’র স’ম্পর্ক গড়ে তুলেছে’ বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন আলাল।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন আয়োজিত ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক ও আমাদের জাতীয় স্বার্থ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

আলাল বলেন, ‘সাধারণত যু’বক-যু’বতীর মধ্যে একটা প্র’বণতা থাকে, বিয়ের চেয়ের নাকি প’রকীয়ায় মজা অনেক বেশি। ওটার মধ্যে আলাদা রোমান্স থাকে, একটা আলাদা আবেদন থাকে।

এই সরকার ভারতের সঙ্গে প’র’কী’য়া’র মতো সম্পর্ক গড়ে তুলেছে। কিন্তু ভারত এতে দায়ী না। ভারত তার জাতীয় স্বার্থকে বিবাহিত লাইসেন্সের স্বার্থ হিসেবে দেখছে।’

তিনি বলেন, ‘দেখে মনে হচ্ছে আমরা যেনো তাদেরকে দেশে এনে তাদের সঙ্গে পরকী’য়ায় লিপ্ত হয়েছি।’ ভারতীয় রাষ্ট্রদূতের বক্তব্যের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, ‘একজন রাষ্ট্রদূত একটি দেশের প্রতীক ও পরিচয় বহন করে।

তিনি কী করে একটি রাজনৈতিক দলের অফিসে গিয়ে বলেন ‘ এই দলের যদি কোনো বন্ধু না থাকে তাহলে আমাদের কোনো বন্ধু নাই’। তার মানে বাংলাদেশে আওয়ামী লীগ ছাড়া তাদের কোনো বন্ধু নাই। এটা বলছে ভারতীয় হাই কমিশনার।

এটা কী ভুলে বলেছে না অন্য কোনো কারণে বলেছে আমার জানা নেই।’ যুবদলের সাবেক এই সভাপতি বলেন, ‘স’ম্পর্ক থাকবে দুই দেশের জনগণের মাঝে। সরকারে-সরকারে সম্পর্ক থাকে না। সরকার অস্থায়ী কিন্তু রাষ্ট্র স্থায়ী ও চিরন্তন সত্ত্বা।

রাষ্ট্রে রাষ্ট্রে সমতার ভিত্তিতে আমরা সম্পর্ক চাই।’ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সংগঠনটির সভাপতি কে এম রাকিবুল ইসলাম রিপুর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপি নেতা মেজর (অব.) সরওয়ার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. আব্দুল লতিফ মাসুম, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.