অভিনব আবিষ্কার, মাত্র ৫ টাকায় ৪০কিমি ছুটবে এই বাইক

ভারতের বাজারে পেট্রোলের ভয়ে অনেকেই দ্রুতগতির বাইক কিনতে গিয়ে পিছিয়ে আসেন। কিন্তু আর পেট্রোলের ভয়ে দ্রুতগতির বাইক কিনতে গিয়ে মন খারাপ করার দিন শেষ। এবার লখনউয়ের এক বিজ্ঞানী এমন এক বাইক তৈরি করেছেন যা চলবে হাওয়াতে। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

হাওয়াতে চললেও এই বাইকের গতির কোনো হেরফের হবে না। লখনউয়ের বিজ্ঞানী ভারত রাজ সিং-এর তৈরি করা বাইকটি ইতিমধ্যে পরীক্ষাতেও সফল হয়েছে।

বিআর সিংয়ের কথায়, গোটা বিশ্ব জুড়ে যেভাবে গ্লোবাল ওয়ার্মিং-এর ফলে পৃথিবী দূষিত হচ্ছে তার ফলে তিনি এয়ার-ও-বাইক নির্মাণ করেন। কারণ তাঁর সৃষ্টি করা এই রাস্তায় চললে ৫০ শতাংশ দূষণ কমবে।

এছাড়া এয়ার-ও-বাইক প্রস্তুতকারকদের মতে, যেহেতু বাইকটি হাওয়ার মাধ্যমে চলবে তাই জ্বা’লানির খরচও বাঁচবে, বিশ্ব উষ্ণায়নের মাত্রাও কমবে এবং আমজনতার পকে’টের টানও কমবে।

বর্তমানে একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ডিরেক্টরের পদে রয়েছেন ভারত রাজ সিং। জানা গিয়েছে ওই বিজ্ঞানীর সৃষ্টি করা বাইকটির ইঞ্জিনের খরচও বেশ কম।

অ্যালুমিনিয়ামের সিলিন্ডার তৈরি করে তা এয়ার-ও-বাইকে লাগানো হয়েছে। এই বাইকে ৫ টাকার হাওয়াতে ৪০ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাব’ে। ঘন্টায় ৭০ থেকে ৮০ কিমি বেগে ছুটতে পারে এই বাইক। ইতিমধ্যেই আবি’ষ্কারের অনুমোদনের জন্য সরকারের কাছে প্রস্তাবও পাঠিয়েছেন বিআর সিং এমনটাই জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *