Breaking News
Home / সারা দেশ / শেখ হাসিনা-মমতার বৈঠকে নতুন সিদ্ধান্ত

শেখ হাসিনা-মমতার বৈঠকে নতুন সিদ্ধান্ত

Advertisement

বাংলাদেশ থেকে বাইসাইকেল আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশ থেকে বাইসাইকেল আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছেন।

মমতা বলেন, ‘পশ্চিমবঙ্গে বাইসাইকেলের বিশাল চাহিদা রয়েছে।পশ্চিমবঙ্গে বাইসাইকেল রপ্তানি করে বাংলাদেশ এই সুযোগটি কাজে লাগাতে পারে।’ বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফ করেন।

এ বিষয়ে দুটি প্রস্তাব রেখে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের উদ্যোক্তারা পশ্চিমবঙ্গে যৌথ উদ্যোগে বাইসাইকেল শিল্প স্থাপন করতে পারে এবং তার সরকার তাদের জন্য জমি বরাদ্দ দেবে।

দ্বিতীয়ত, তিনি বলেন, বাংলাদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চলে এ জাতীয় শিল্প স্থাপন করতে পারেন। এতে পরিবহন ব্যয় অনেকাংশে হ্রাস পাবে।

ড. মোমেন বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্যসেবা এবং শিল্প ক্ষেত্রে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে সহযোগিতার ওপর জোর দেন।

মমতা প্রধানমন্ত্রীকে তাদের সমাজকল্যাণমূলক কর্মসূচি সম্পর্কে অবহিত করেন এবং উল্লেখ করেন যে পশ্চিমবঙ্গ ভারতীয় রাজ্যগুলোর মধ্যে সর্বোচ্চ ৮ শতাংশ জিডিপি অর্জন করেছে। এ প্রসঙ্গে শেখ হাসিনা বাংলাদেশের সামাজিক সুরক্ষা কর্মসূচির পাশাপাশি দেশে শিক্ষার উন্নয়নে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের বিষয় তুলে ধরেন।

Advertisement

Check Also

অষ্টম শ্রেণির সার্টিফিকেট দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে যেভাবে পাবেন চাকরির সুযোগ

Advertisement জনবল নিয়োগের বিজ্ঞ’প্ত ি প্রকাশ করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদ’প্ত র। দুটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *