দা’য়িত্ব নিতে না পারলে সন্তান জ’ন্ম দিয়েছেন কেন প্রশ্ন আইজিপির

রা’জধানী’র কলাবা’গানে মা’স্টার’মাই’ন্ড স্কুলশিক্ষার্থীর সঙ্গে ঘটে যাওয়া ঘট’নাটি’কে পূ’র্ণা’ঙ্গ ক্রা”ই’ম’ উ’ল্লেখ করে পু’লি”শের ম’হাপরি’দর্শক (আইজিপি) ড. বে’নজীর ‘হমেদ বলে’ছেন, বর্ত’মানে কি’শো’র গ্যাং একটা বড় সম’স্যা হয়ে দাঁ’ড়ি’য়েছে।

আম’রা চাই না তারা ড্রা’গ নিয়ে ন’ষ্ট হয়ে যাক। বি’ষয়গু’লোর প্রতি পরি’বা’রের সচে’তন হতে হ’বে। এটা আপ’না’দের দা’য়ি’ত্ব। অ’ভিভা’ব’কদের দা’য়ি’ত্ব নিতে হবে। পরিবারের দায়িত্ব তার সন্তান কো’থা’য় যায়, কী’ করে তার খোঁ’জ রাখা, নিয়’ন্ত্র’ণ করা।

দায়িত্ব না নিতে পারলে সন্তান জ’ন্ম দি’য়ে’ছেন কেন? এটা অ’ভি’ভাব’কের সা’মা’জিক দায়িত্ব, ধ”র্মীয় দায়িত্ব। আজ সোমবার (১১ জানুয়ারি) র‌্যা’­ব সদর দ’ত’রে র‌্যা’­ব সেবা সপ্তা’হ উপ’ল’ক্ষে মেধা’বী ও প্রতিব’ন্ধী শি’ক্ষা’র্থীদের শিক্ষা স’হা’য়তা প্রদান অ’নু’ষ্ঠানে আই’জি’পি এই কথা বলেন।

আই’জি’পি বলেন, ক’লাবা’গানের ঘটনা পূ’র্ণা”ঙ্গ ক্রা”ই’ম। কিন্তু তারা দুই জ’নই কি’শোর। আমা’দের আ’ইনে তারা শি’শু। আমাদে’র আ’ধুনি’ক আই’ন দরকার।

আই’জি’পি আরও বলেন, কি’শোর’দে’র জে’লে রাখা যাবে না, থা’না হা’জতে রাখা যাবে না, মোবাইল কোর্টে দেওয়া যাবে না। তাহ’লে আম’রা তাদের রাখ’বো কো’থায়? প্রভিশন অ’ফি’সার ক’ত’জন আমাদের, কো’থায় তারা।

অনে’কেই জানেন না। এগু’লো না হওয়া পর্য’ন্ত না আম’রা কি বিচার করবো না? থেমে থা’কবো? কি’শোর গ্যাং কা’ল’চার প্রতিরোধে আমা’দে’র সামা’জিক আ’ন্দোলন গড়ে তু’লতে হবে। আ’মা’দের শি’শু সংশো’ধ’না’গার বা কা’রে’কশন সে’ন্টার ক’রে দেন।

অনু’ষ্ঠানে উপ’স্থিত শি’ক্ষার্থী’দে’র উ’দ্দেশে আই’জি’পি বলেন, শিক্ষার উ’দ্দে’শ্য নি’জেকে প’রিশো’ধি’ত করা। ভালো-মন্দ চিনতে হবে। অসৎ সঙ্গ ত্যা’গ কর’তে হবে। বঙ্গবন্ধু’র জ’ন্ম’শ’তবা’র্ষিকী’তে দেশ’প্রে’মে’র চ’র্চা করতে হবে।

র‌্যা’­ব মহা’পরি”চালক চৌধুরী আব্দু’ল্লাহ আল মামুন বলেন, মুজিব বর্ষ উপলক্ষে আমাদের অনে’ক কার্য’ক্র’ম গ্র’হণে’র পরি’কল্প’না থাকলেও অ’তি’মা’রিতে তা সম্ভব হয়নি। দুই হা”জার শি’ক্ষার্থী”কে শিক্ষা সহা’য়তা দেওয়া হবে।

জেএসসি’র শি’ক্ষা’র্থীদের পাঁচ হাজার, এসএস’সি’র শিক্ষা’র্থী’দের ১০ হাজার ও অন্যা’ন্য শ্রেণির অস’চ্ছ’ল শি’শুদের তিন হাজার টা”কার ‘শিক্ষা স’হায়তা দেওয়া হচ্ছে।

র‌্যা’­বের অ’তি”রি’ক্ত মহা’প’রিচালক (অ’পারেশন) কর্নেল তো’ফায়েল আহমেদ বলেন, শি’ক্ষা’র্থীদের এক’টি করে ‘ব্যাগ দেওয়া হচ্ছে, যার মধ্যে এক’টি এলইডি লাইট, কলম, পে’ন্সি’ল ও বঙ্গ’বন্ধু’র রো’জ না’মচা’সহ বেশ কিছু বই র’য়েছে।

জেএসসি, এসএস’সি মি’লি’য়ে ২৫ শিক্ষার্থী ও তাদের প’রিবার অ’নু”ষ্ঠানে উ’প’স্থিত ছিলেন। অনু’ষ্ঠা’নে জা’নানো হয়, ১ জানুয়ারি থেকে র‌্যা’­ব সেবা স’প্তাহ শু’রু হ’য়েছে। বিভিন্ন ম’স’জিদে দোয়া মাহফিল’, র’ক্তদান কর্মসূচি, শী’ত ব’স্ত্র বি’তরণের মধ্য দি’য়ে সপ্তা’হ পা”ত হয়ে”ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *