Breaking News
Home / বিনোদন / আল্লাহ আমাকে সব কিছু দিয়েছে, শুধু পয়সা দেয়নি: এটিএম শামসুজ্জামান

আল্লাহ আমাকে সব কিছু দিয়েছে, শুধু পয়সা দেয়নি: এটিএম শামসুজ্জামান

Advertisement

আমি এমন একজন মানুষ যাকে আল্লাহ সব দিয়েছে, শুধু পয়সা দেয়নি। আমি এমন সিনেমা বানাতে চেয়েছিলাম যা দর্শককে উদ্দীপ্ত করবে। শেখ মুজিবকে চিত্রনাট্যে তুলে ধ’রার পরিকল্পনাও ছিল।

Advertisement

আমা’র এই স্বপ্নটা এখনও আছে। কিন্তু প্রধান সংকট টাকা। সম্প্রতি একটি গনমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কথাগুলো বলছিলেন বাংলা চলচ্চিত্রে খল চরিত্রে ‘জীবন্ত কিংবদন্তি’ এটিএম শামসুজ্জামান।

আক্ষেপ করে এই অ’ভিনেতা বলেন, জীবনের এই শেষ মুহূর্তে একটাই চাওয়া- শেখ মুজিবকে নিয়ে সিনেমা বানাতে চাই। যে সিনেমায় মুক্তিযু’দ্ধের ইতিহাস, বাংলার সংস্কৃতি সমানভাবে উঠে আসবে।

যদি সুযোগটা পাই সেটা হবে অনেক আনন্দের। না পেলেও দুঃখ নাই। কারণ গরিব মানুষের অনেক শখ পূরণ হয় না। এটিএম শামসুজ্জামান বলেন, আমা’র তো মনে হয়, এক সময় ভাষা আ’ন্দোলনের ইতিহাস মানুষ ভুলে যাবে।

এতে কোনো স’ন্দেহ নেই। কারণ আমি যদি কোনো জিনিস লালন না করি, চর্চা না করি তাহলে সেটি কারো মনে থাকবে না। এগুলো প্রজন্ম থেকে প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হয়। চলচ্চিত্রের মাধ্যমেও কাজটি করা যায়।

অনেক নায়কের সঙ্গে আপনি কাজ করেছেন? কার সঙ্গে কাজ করতে ভালো লেগেছে?

এটিএম শামসুজ্জামান : নিঃস’ন্দেহে রাজ্জাক সাহেব। তার সংলাপ ডেলিভা’রি খুব ভালো ছিল। পরিষ্কার-পরিছন্ন। আমা’র ভালো লাগতো। সহশিল্পী যদি ভালো খেলোয়াড় না হয় তার সঙ্গে খেলা জমে না। রাজ্জাক সাহেবের সবচেয়ে বড় গুণ বাংলা খুব সুন্দর করে বলতেন। শুনতে ইচ্ছে করতো। ফেরদৌসকেও আমা’র মোটামুটি ভালো লেগেছে। তার ডেলিভা’রি খুব স্বাভাবিক।

কিংবদন্তী অভিনেতা হুমায়নু ফরীদি সম্পকে এটিএম শামসুজ্জামান বলেন, ফরীদির মতো শিল্পী বাংলার মাটিতে আর আসবে না। আমাকে এতো শ্রদ্ধা করতো যে ভাষায় প্রকাশ করা যাবে না। অথচ আমা’র মতো একশ এটিএম সমান একটা ফরীদি। আমাকে দেখলে চেয়ার থেকে দাঁড়িয়ে থাকতো। অথচ আমি খুব বুঝতাম, এর সঙ্গে অ’ভিনয় করে পারা যাবে না। বাংলার মাটিতে অনেক শিল্পী আসবে ফরীদি আর আসবে না।

শুটিং করতে গিয়ে মজার কোনো ঘটনা কী’ মনে পড়ে? এটিএম শামসুজ্জামান: অসংখ্য ঘটনা আছে। আমি গারো পাহারে শুটিং করতে গিয়েছিলাম। পরিচালক ছিলেন এহতেশাম।

আমি জুম্মা’র দিনে গোসল করে পাজামা পাঞ্জাবি পরে যখন ম’সজিদে যাচ্ছি তখন একজন লোক আমাকে জিজ্ঞেস করলেন- কোথায় যাচ্ছেন? আমি বললাম, ম’সজিদে যাচ্ছি। লোকটি বললো, জুম্মা’র নামাজ পরে আপনার লাভ কী’? আমি বললাম, কেন ভাই? তিনি বললেন, জীবনে এতো আকাম করেছেন বুঝতে পারছেন না? আপনি একটা বাজে লোক!

Advertisement

Check Also

আর কোন দিন অ’ভিনয়ে ফেরা হবে না এটিএম শামসুজ্জামানের

Advertisement একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অ’ভিনেতা এটিএম শামসুজ্জামান। যার অ’ভিনয় দক্ষতা কেড়ে নিয়েছে কোটি ভক্তের হৃদয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *