Breaking News
Home / সারা দেশ / রাস্তায় ঘুরে ঘুরে পোস্টার থেকে ‘আল্লাহ’র নাম সংগ্রহ করেন হোসনে আরা

রাস্তায় ঘুরে ঘুরে পোস্টার থেকে ‘আল্লাহ’র নাম সংগ্রহ করেন হোসনে আরা

Advertisement

মাটিতে পরে থাকা পো;ষ্টার, লিফ;লেট ও হ্যা;ন্ডবি;ল থেকে বি;সমিল্লাহি;র রাহমানির রাহিম, আল্লা;হ্ আ;কবর ও আল্লা;হ সর্বশক্তিমান সহ পবিত্র ধ’র্মগ্র;ন্থ আল কু;রআ;নের বিভিন্ন আ;য়াত এবং

আল্লাহর আল্লাহ্ তা;আলার বি;ভিন্ন নাম ছিড়ে দী;র্ঘ প্রায় ২০ বছর যাবৎ সংর;ক্ষণ করে চলে;ছেন হোস;নে আরা (৪০) নামের এক ম;হীয়সী না;রী। সিরা;জগঞ্জে;র শাহ’জা;দপুর পৌর শহরের চু;নিয়া;খালী পাড়ার বা;সিন্দা ফুট;পাতের কাপড় ব্যাব;সা;য়ী গো’লা;ম মা’ওলার স্ত্রী’

হোসনে আরা (৪০) আনুমা;নিক ২০০০ সাল থেকে আ;বর্জনা, ড্রেন, নর্দমা, খানাখন্দ ও মাটি;তে পড়ে থাকা পোষ্টা;র, লি;ফলেট ও হ্যা;ন্ডবিল থেকে আ;ল্লাহ;র নাম লেখা ও পবিত্র কুরআ;নের বি;ভিন্ন আ;য়া;তের অংশ ছিড়ে নিজের কাছে সংরক্ষণ করে।

পরে সেগুলো নদীতে ফেলে দেন তিনি। ইতিম;ধ্যেই ড্রেন ও আব;র্জনা থেকে এগুলো সংগ্রহ করার একটি ভিডিও সামাজিক যোগা;যোগ মা;ধ্যম ফে;সবুকে ভা;ই’রা;ল হয়েছে।

ইঞ্জি;নিয়া;র আ;বদু;ল্লাহ আল মাহমু;দ ;নামের এক ব্য;ক্তির ফে;সবুকে পোস্ট ভিত্তি;তে দেখা যায় একজ;ন বোরকা পরি;হিত নারী আ;বর্জ;না এবং ড্রেন ;কে কিছু সং;গ্রহ করছেন।

রিজিকের মালিক একমাত্র আল্লাহ পরে সেই নারীকে জি;জ্ঞাসা করা হয় আপ;নি ড্রেন থেকে কি সংগ্র;হ ক;রছেন ? উত্তরে নারীটি পোস্টার থেকে ছিড়ে নেওয়া বিস;মিল্লাহি;র রহ;মানির রাহি;ম অংশটি দেখি;য়ে বলে এগুলো পবিত্র আ;য়াত ও লেখা।

মা;টিতে পরে এস;কল আয়া;ত ও আ;ল্লাহ্ তাআলা;র নামে;র অব;মান;না হচ্ছে তাই এগুলো দেখে আমা’র ক’ষ্ট হয়। তাই আমি প্রায় বিশ বছর যাবৎ শহ;রের বিভিন্ন রাস্তায় ঘু;রে ঘুরে এগু;লো সংগ্রহ করি এবং প;রে নদী;তে ফেলে দেই। সরে;জমি;নে চুনিয়াখালী পা;ড়ার আবু সা;ঈদে;র বা;ড়িতে বাসা ভাড়া নিয়ে থা;কেন হোসনে আ;রার ও কার স্বামী।

হোস;নে আরা জা;নান, ছোট;বেলা থেকেই পারি;বারি;ক ভাবে আ;মি ধ’র্মি;য় শি;ক্ষা গ্রহণ ক;রেছি। জ্ঞান হ‌ও;য়ার পর থে;কেই মা;টিতে পরে থাকা পো;স্টারে বা অন্যা;ন্য কা;গজে আ;ল্লাহর নাম ও পবিত্র কুর;আনের আয়াত দেখে মনে ক’ষ্ট অ;নুভব করতাম। এক;সময় নিজেই সি;দ্ধান্ত নেই যে আমা’র চোখে যেগু;;লো পরবে সে;গুলো আমি সংর;ক্ষ;ণ ক;রবো। আর এখন প্রতি;দিন আমি নিজেই এ;গুলো সংরক্ষ;ণ করতে বিভি;ন্ন রাস্তা;য় ঘুরি।

জানা যায়, হোসনে আরা ও তার স্বামী গো’লাম মা’ওলা নিঃস’ন্তা;ন। তাদের একটি সন্তান গ;র্ভে থা;কা অব;স্থা;তেই নষ্ট হয়ে যায়। তাদের বাড়ি পা;বনা জে’লার চাট;মোহ’র থা’নার সা;ইকোলা ইউ;নিয়;নের লাঙ্গল মোড়া গ্রামে। হো’সনে আরা বাবা;র বাড়ি বরগুনায়, তার পিতা নুর মো;হাম্ম’দ মৃ;ধা ছিলেন কৃষ;ক তার মা;য়ের নাম নুর;জা’হান খাতুন।

হোসনে আ;রা জা’নানা, আ’মা’র জীবনের একটি ই;চ্ছা সেটা হলো পবিত্র হ’জ্ব পালন ও নবী হয;রত মুহা;ম্ম’দ সাল্লাল্লাহু আ;লা’ইহি ওয়া সাল্লা;মের র‌ওজা মোবা;রক জিয়া;রত করা।

Advertisement

Check Also

প্রে’মিক হারালেন তসলিমা নাসরিন!

Advertisement করো’নার কারণে লকডাউনে থাকা বাংলাদেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন প্রে’মিক হারিয়েছেন। এমনটি দাবি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *