এসএসসি অটোপাসের দাবিতে রাজধানীতে মানববন্ধন

Sabbir Rahman 0

করো’নাভাই’রাস এখন চীন ছাড়াও বিশ্বের ৭৬টি দেশে ছড়িয়ে পড়েছে। করো’নাভাই’রাস সংক্রমণরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে কিছুটা হলেও সবাই এখন সচেতন। এমতাবস্তায়, অনেকদিন পর খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।

নতুন খবর হচ্ছে, ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা না নিয়ে জেএসসি বা নবম শ্রেণির ফলাফল মূল্যায়নের ভিত্তিতে ‘অটোপাস’ দেওয়ার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

শুক্রবার (২২ জানুয়ারি) সকালে রাজধানীর কুড়িল বিশ্বরোডে এক মানববন্ধনে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ দাবি জানায়। শিক্ষার্থীরা দাবি করেন, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়েছে।

অথচ এ ব্যাচটি পুরো দুই বছর ক্লাস, টেস্ট পরীক্ষাসহ সব দিক থেকেই প্রস্তুতি ছিল। কিন্তু আম’রা পুরো এক বছর ক্লাসের বাইরে ছিলাম। তারপরও পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এটা আমাদের প্রতি অবিচার করা হবে।

মানববন্ধনে সেশনজটের ঝামেলা এড়াতে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অটোপাস ঘোষণার এবং তা আগামী ফেব্রুয়ারির মধ্যে দেওয়ার দাবি জানান তারা। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এর আগে গত ১৯ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে ‘২০২১ এসএসসি বাতিল চাই অফিসিয়াল’ নামে একটি ফেসবুক গ্রুপের পক্ষ থেকে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকেও এসব দাবি জানানো হয়।

করো’নার কারণে গত ১৭ মা’র্চ থেকে দেশব্যাপী সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে আয়োজন করা হয়নি ২০২০ সালের এইচএসসি পরীক্ষাও।

পরে অটোপাস ঘোষণা করা হয়। তাছাড়া বাতিল করা হয়েছিল জেএসসি, পিইসি ও সমমানের পরীক্ষাও। পরীক্ষা ছাড়াই পরের শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে অন্যান্য শিক্ষার্থীরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *