২,০০০ কোটি টাকা হারানোর ঝুঁকিতে এক ব্যক্তি পাসওয়ার্ড ভুলে!

মার্কিন প্রোগ্রামার স্টেফান থমাস ভুলে গেছেন নিজের এক হার্ড-ড্রাইভের পাসওয়ার্ড। আর ২৪ কোটি ডলার বা ২০০০ কোটি টাকারও বেশি সমমূল্যের বিটকয়েন সেই ড্রাইভে জমা রয়েছে। ডিজিটাল মুদ্রা হল বিটকয়েন।

বর্তমানে আকাশচুম্বি দাম এই মুদ্রার। এক প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সহায়তার আহ্বান জানিয়েছেন তিনি এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য।ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে তার সেই আবেদন।

তাকে সহায়তা করবেন বলে আশ্বাস দিয়েছেন ফেসবুকের প্রাক্তন নিরাপত্তা বিষয়ক প্রধান অ্যালেক্স স্টামস। তবে ১০ শতাংশ ভাগ চেয়েছেন এর বদলে থমাসের ওই অর্থের। উল্লেখ্য, স্টামস কাজ করেন বর্তমানে স্ট্যানফোর্ড ইন্টারনেট অবজারভেটরিতে।

থমাসের জন্ম জার্মানিতে। কিন্তু তিনি বাস করেন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে। এক দশকেরও বেশি সময় আগে ক্রিপ্টোকারেন্সির কার্যপ্রক্রিয়া ব্যাখ্যা করে একটি ভিডিও তৈরির পারিশ্রমিক হিসেবে ৭ হাজার ২টি বিটকয়েন পেয়েছিলেন তিনি।

সে সময়ে একেকটি বিটকয়েনের মূল্য ছিল মাত্র কয়েক ডলার। সেগুলো ডিজিটাল ওয়ালেট আয়রনকেনির একটি হার্ড-ড্রাইভে জমা করে রাখেন তিনি। সেটির পাসওয়ার্ড লিখে রেখেছিলেন এক কাগজে। তবে সে কাগজ হারিয়ে ফেলেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *