জলেই চলবে গাড়ি লাগবে না পেট্রোল-ডিজেল, অভি-নব আবিষ্কার মোটর মেকা-নিকের!

ভারতে চা-রচাকা এবং দুই চাকা যানবাহনের এক বি’শাল ব্য’প্ত ি রয়েছে। মধ্যবিত্তের ঘরে ঘরে রয়েছে মোটরবাইক। উচ্চবিত্তদের ঘরে রয়েছে চা-রচাকা।

কিন্তু বর্তমানে ভারতে পেট্রোল-ডিজে’লের দাম ক্র’মশ বা’ড়তে থাকায় যথে’ষ্ট খর’চসা’পেক্ষ হয়েছে যানবাহনের জ্বা’’লা’নির বি’ষয়টি। দিনদিন ঊ-র্ধ্ব’মুখী হচ্ছে পেট্রোল ডিজে’লের মূল্য। যার দরুন অনেকেই বি’ক’ল্প জ্বা’’লা’নির সন্ধা’ন করছেন।

এই আ’ব’হে ইলেকট্রিক চালিত যা’ন’বাহ’ন এর জনপ্রিয়তা আ-স্তে আ-স্তে বেড়েছে কিন্তু বিদুতের দা’মটা’ও ক্র’ম’শ‌ই ঊ’র্ধ্ব’মুখী হচ্ছে। এই আ’বহে’ই এক উচ্চ মাধ্যমিক পাস মোটর মেকানিক তৈরি করে ফেলেছেন এমন এক গাড়ি যা পেট্রোল ডিজে’লের উপর ভরসা না করে গড়-গ-ড়ি-য়ে চলবে জলের উপর ভরসা করে।

শুনে বি’ষয়টি কল্পবিজ্ঞান মনে হলেও এটাই বা’স্তব এ করে দেখিয়েছেন উচ্চমাধ্যমিক পাশ এক মেকানিক। তিনি তার গ্যারেজে তৈরি করেছেন এমন এক গাড়ি যা চলতে লাগবে না কোন পেট্রোল ডিজেল, গাড়িটি সহজেই চলবে জলের মাধ্যমে।

জানা গিয়েছে 2012 সালে ওই মেকানিক তার মা’রুটি 800 গাড়িটিকে জলে চলা গাড়িতে পরিবর্তন করেছিলেন। জানা গেছে এই গাড়িটির স’র্বোচ্চ গ’তি’বেগ প্রতি ঘন্টায় 50 থেকে 60 কিলোমিটার। এমনকি এই গাড়ি মোবা-ইল থেকেও নিয়ন্ত্রণ করা যায়।

ওই মেকানিক জানিয়েছেন প্রায় দে-ড় বছর সময় লেগেছে তার এই গাড়িটিকে রূপদান করতে। 18 মাস ধরে ক’ঠোর প’রিশ্র’ম করে তিনি বানিয়েছেন এই গাড়ি।

শুধুমাত্র জলের মাধ্যমে এই গাড়ি চালানো সম্ভব হলে পেট্রোল-ডিজে’লের বহু টাকার খরচা বেঁচে যাব’ে যানবাহন মালিকদের। ওই মে’কা’নিক জানিয়েছেন এই গাড়ি বাজারে আনতে এক চি’না কো’ম্পানি তার স’ঙ্গে যোগাযোগ স্থাপন করেছে কিন্তু এখনো পর্যন্ত কোনো ভারতীয় কোম্পানি তার এই আবি’ষ্কার কে ঘিরে উত্‍সাহ প্রদর্শন করে নি।

তবে ওই মেকানিক দাবি করেছেন কোন ভারতীয় কোম্পানির মাধ্যমে বাজারে তার এই গা-ড়ি উপস্থিত হোক। ওই মেকানিকের নাম হল মোঃ রাসি মাকরানি। তিনি মধ্যপ্রদেশের বাসিন্দা। 44 বছর বয়সী উচ্চমাধ্যমিক পাশ এই মোটর মেকানিক অসাধ্য সাধন করেছেন। এবার তিনি উত্‍সুক রয়েছেন তার এই আবি’ষ্কারের যথার্থ প্রচারের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *