Home / ভারত / ড্রাইভিং লাইসেন্স বা লাইসেন্স রিনিউ সম্পর্কিত তথ্যে নিয়ে আসলো দারুন সুখবর! সস্তি মিলবে সাধারন মানুষের! রইল বিস্তারিত!

ড্রাইভিং লাইসেন্স বা লাইসেন্স রিনিউ সম্পর্কিত তথ্যে নিয়ে আসলো দারুন সুখবর! সস্তি মিলবে সাধারন মানুষের! রইল বিস্তারিত!

Advertisement

বর্তমান প্রজন্মের প্রায় প্রতিটি বাড়িতে বাইক বা গাড়ি আছে । এই বাইক গাড়ি কেনার আগ্রহ দিন দিন বেড়ে চলেছে নতুন প্রজন্মের মধ্যে। তার সাথে সাথে কোথাও জন্য এটা একটা বিলাসিতার কারণ হয়ে দাঁড়িয়েছে ।

Advertisement

তবে বেশিরভাগ ক্ষেত্রে গাড়ি বা বাইক দরকারি কাজে লাগেলেও কোন কোন ক্ষেত্রে এটি বিলাসিতা কারণ হয় । আমরা বাইক গাড়ি নিয়ে বহু দূর অব্দি যেতে পারি কিন্তু অবশ্যই সাথে রাখতে হবে গাড়ির বৈধ কাগজপত্র ।

তা না হলে মাঝরাস্তায় পড়তে হতে পারে সমস্যায় এবং পড়তে হতে পারে নয় রীতিমতো সমস্যায় পড়েন বহু যাত্রী । শুধুমাত্র গাড়ি নিয়ে কোথাও বেমালুম হারিয়ে গেলাম এমনটা হলে কিন্তু চলবে না ।

তার পাশাপাশি আপনাকে গাড়ি সমস্ত কাগজপত্র রাখা দরকার। নইলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকে থাকতে পারেন। এর পাশাপাশি গাড়ি চেকিং এর সময় পুলিশের সাথে অবাঞ্চিত ঝামেলা বা তর্কের মধ্যে জড়িয়ে যায় বহু গাড়িচালক।

কাজেই গাড়ি থাকলে আপনার কাছে থাকতে হবে একটি ড্রাইভিং লাইসেন্স। কিন্তু যেহেতু ড্রাইভিং লাইসেন্স করানোর জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হয় এবং সশরীরে উপস্থিত থাকতে হয় তাই অনেকে বিভ্রান্তি সমস্যার সম্মুখীন হয়ে থাকে ।

এবার সেই সমস্যা থেকে মিলবে মুক্তি । কারণ বাড়িতে বসেই অনলাইনে মাধ্যমে আপনি ড্রাইভিং লাইসেন্স রিনিউ বা নতুন ড্রাইভিং লাইসেন্স করাতে পারবেন ।

ড্রাইভিং লাইসেন্স রিনিউ বা নতুন করানোর জন্য আপনাকে কেন্দ্রীয় পরিবহনের অফিশিয়াল সাইট parivahan.gov.in এ যেতে হবে এবং সেখানে Driving License Related Services অপশনটি বেছে নিতে হবে। তারপর বেছে নিতে হবে আপনার রাজ্য।

এখন আপনি ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত কাজ অনলাইনে করাতে চাইলে Driving Licence বিকল্প বেছে নিতে হবে। যেখানে আবার রয়েছে New Driving Licence, Services On DL (Renewal/Duplicate/AEDL/Others) সহ একাধিক সাব-ক্যাটাগরি।

এবার আপনি আপনার চাহিদা অনুযায়ী পছন্দের অপশনটি বেছে নিয়ে পেমেন্ট করে দিলেই খুলে যাবে পরবর্তী পেজ এবং সেই পরবর্তী পেজে আপনাকে লাইসেন্স এর যাবতীয় তথ্য তুলে ধরা হবে । পরবর্তীকালে কোন স্থানীয় আরটিও অফিসে গিয়ে ডকুমেন্ট ভেরিফিকেশন করলেই মিলে যাবে এই ড্রাইভিং লাইসেন্স। তাহলে আর চিন্তার কোনো কারণ রইল না ।

আর আপনাকেও সশরীরে উপস্থিত থাকতে হবে না ড্রাইভিং লাইসেন্স করার জন্য । নির্ঝঞ্ঝাট ভাবে বাড়িতে বসে ঠান্ডা মাথায় অনলাইনে মাধ্যমে করে নিতে পারবেন আপনি আপনার গাড়ির ড্রাইভিং লাইসেন্স বা রিনিউ ।

Advertisement

Check Also

ছোট ভাই একজন IAS অফিসার। তার কাছ থেকেই অনুপ্রেরণা পেয়ে বড় ভাই ইউপিএসসি পরীক্ষা দেয়, 4 বার ব্যর্থ হওয়ার পরেও পঞ্চমবারের চেষ্টায় তিনি সফল হন।

Advertisement আমাদের সফল হওয়ার জন্য, কোনো মহান পুরুষ বা অন্যান্য সফল ব্যক্তির পথ অনুসরণ করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *