ব্রয়লার মুরগি ও তেলাপিয়া মাছ আপনার দেহের যেসব ক্ষতি করে, শুনলে অবাক হবেন, রইলো বিস্তারিত!

খেতে কার না ভালো লাগে । আমরা যদি কোন বাইরের জায়গায় যাই তাহলে এদিক ওদিক চোখ তো চলেই যায় এবং কখনও কখনও সেই চোখ আটকে যায় খাবারে কাজেই খাবার ব্যাপারে কোন লজ্জা না রাখাই ভালো ।

কিন্তু যে ধরনের ঘটনা বা যে ধরনের তথ্য আমাদের সামনে উঠে আসছে তা রীতিমত ভ-য়ঙ্ক-র এবং বারবার এই সমস্ত ঘটনা আমাদেরকে সচেতন করে।

বেশ কিছুদিন আগে বয়লার মুরগি থেকে বিষা-ক্ত ভাইরাসের সং-ক্র-মনে-র ঘটনা সামনে এসেছিল । যার ফলে দেশ এবং দেশের বাইরের মানুষ মুরগি খাওয়া যাবে বিরত ছিল । কিন্তু এবার সেই তালিকায় নাম জুড়ল মাছের ।

আপনি হয়তো ভাবছেন যে মাছের মাধ্যমে আদৌ কি কোন ভাইরাসের সং-ক্র-ম-ণ ঘটতে পারে নাকি এটি একটি গুজব । তাহলে আপনার উত্তরের জানাতে বাধ্য হব যে এটি মোটেও গুজব নয় বরং একথা সত্য এবং তার প্রমাণও পাওয়া গেছে।

বাঙালিরা সবসময় মাছে-ভাতে থাকে এমনটা কথাটি আছে । কিন্তু আমাদের অর্থাৎ বাঙ্গালীদের ঘরে অধিকাংশ তেলাপিয়া মাছের রান্না হয়ে থাকে কিন্তু আপনি জানলে অবাক হবেন যে মাছের মধ্যে এক ধরনের ভাইরাসের সংক্রমণ ঘটেছে সম্প্রতি।

যা মানুষের মৃত্যুও ডেকে আনতে পারে । একদল গবেষক এইরকম চা-ঞ্চ-ল্য-কর তথ্য করেছে । যদিও ভারত এবং বাংলাদেশ এর কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি । তবে সংক্রমিত অন্যান্য দেশ যেমন চীন ইন্দোনেশিয়া থেকে ব্যাপক প্রভাব রয়েছে এবং প্রশাসন সর্বদা সতর্ক যাতে এই ধরনের মাছ বিক্রি করতে না পারে এই ধরনের লক্ষণ হলো মাটির কিছু অংশ দেখা যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *