ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না’, ডিগবাজি দিলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে তার দেশের কর্মকর্তাদের তেহরানবিরোধী বক্তব্যের পুনরাবৃত্তি করেছেন। ইরান ইস্যুতে নির্বাচনের সময় যে অবস্থান নিয়ে ছিলেন, সেখান থেকে ডিগবাজি দিয়ে বেরিয়ে এলেন বাইডেন।

তিনি ওয়াশিংটনের স্থানীয় সময় রোববার সিবিএস নিউজ নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে আরোপিত কোনো নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না।

তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং এই সমঝোতার ব্যাপারে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের প্রসঙ্গ এড়িয়ে দাবি করেছেন, ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ বন্ধ করতে হবে।

বাইডেন দাবি করেছেন, পরমাণু সমঝোতা সম্পর্কে আমেরিকার কোনো পদক্ষেপ নেয়ার আগে ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করতে হবে।

আমেরিকা ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার এক বছর পর ইরান এই সমঝোতার ৩৬ নম্বর ধারা মেনে ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাত্রা বাড়াতে শুরু করে এবং বর্তমানে শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে তেহরান।

পরমাণু সমঝোতায় এই মাত্রা সর্বোচ্চ শতকরা সাড়ে তিন নির্ধারণ করে দেয়া হয়েছিল। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী রোববার তেহরানে এক ভাষণে বলেছেন, আমেরিকাকে আগে ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহার করতে হবে। তা না করা পর্যন্ত ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ চালিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *