ভুঁড়ি কমানোর ১২টি সহজ উপায় জেনে নিন

কয়েক মাস আগেও ওজন বেশ বেশির দিকেই ছিল আপনার। ডায়েট করে একটু রোগা হয়ে সেটাকে বশে এনেছেন। আর কয়েকদিনেই হয়ে যাবেন স্লিম অ্যান্ড ট্রিম। শুধু বাধ সাধছে ভুঁড়ি।

সব কমলেও পেটের টায়ার আর কমতেই চায় না। ভুঁড়ি কমানোই আসলে সব থেকে কঠিন। জেনে নিন সহজে ভুঁড়ি কমাবেন কীভাবে।

১। ক্যালরি মেপে খান- আমরা না জেনেই অনেক উল্টো-পাল্ট খাবার খেয়ে ফেলি। ফলে ক্যালরির হিসেব ঠিক থাকে না। ভুঁড়ি নিয়ন্ত্রণে আনতে আগে ক্যালরি আয়ত্তে আনুন।

২। ডায়েট মেনে চলুন- ভুঁড়ি কমাতে কয়েক দিন ডায়েট মেনে খেলেন। তার পর সব ভুলে আবার যেই কে সেই। এমন করলে কিন্তু কখনই ভুঁড়ি কমবে না। যদি আপনার ভুঁড়ি হওয়ার প্রবণতা থাকে তবে সব সময় স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন।

৩। স্ট্রেস কমান- বেশির ভাগ সময়ই স্ট্রেসের কারণে ভুঁড়ি হয়। স্ট্রেস থাকলে ভুঁড়ি কমানোও মুশকিল। তাই স্ট্রেস কমাতে শরীরচর্চা, মাসাজ, মেডিটেশনের ওপর জোর দিন।

৪। ঘুমের সময় বাড়ান- কম ঘুম অনেক শারীরিক সমস্যা ডেকে আনে। এতে স্ট্রেস বাড়ে। ভুঁড়িওয়ালা, অস্বাস্থ্যকর চেহারা হয়। প্রতি দিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোন।

৫। জল খান- ওজন বাড়ার, ভুঁড়ি হওয়ার অন্যতম কারণ ডিহাইড্রেশন। নিজেকে হাইড্রেটেড রাখতে তাই জল, ফলের রস, গ্রিন টি, তরমুজ, লেবু জাতীয় ফল খান। এতে হজমও ভাল হবে।

৬। জাঙ্ক ফ্যাটি ফুড এড়িয়ে চলুন- ভুঁড়ি কমাতে চান, ওজন কমাতে চান, উজ্জ্বল ত্বক চান বা সুন্দর স্বাস্থ্য। জাঙ্ক ফ্যাটি ফুড বাদ দেওয়া সব থেকে আগে প্রয়োজন।

৭। খাবারের পরিমাণ কমান- দিনে তিন বার গপগপ করে খেয়ে, আর সারা দিন প্রচুর স্ন্যাকস খেয়ে ভুঁড়ি কমানো যাবে না। তার বদলে দিনে পাঁচ বার কম কম করে হালকা খাবার খান।

৮। ব্যালান্স ডায়েট- ডায়েটে যেন সব কিছু সঠিক পরিমাণে থাকে। সবজি, ফল, ফাইবার যুক্ত খাবার বেশি খান। কার্বহাইড্রেটের পরিমাণ কমান। তবে বাদ দেবেন না।

৯। দেরি করে খাবেন না- দু’বার খাওয়ার মাঝে বেশি সময়ের ব্যবধান ভুঁড়ি বাড়ায়। এতে খিদে বাড়ে। ফলে বেশি খাওয়ার প্রবণতা হয়। দুই থেকে আড়াই ঘণ্টা পর পর কম কম করে খান। আয়ু বাড়াতে ভুঁড়ি কমান

১০। স্মোকিং, অ্যালকোহল কমান- নিকোটিন বা অ্যালকোহলের প্রভাবে ওজন বাড়ে। ভুঁড়ি কমাতে চাইলে এই সব অভ্যাস ত্যাগ করুন।

১১। হালকা শরীরচর্চা করুন- ভুঁড়ি, ওজন বশে রাখতে রোজ শরীরচর্চা অবশ্যই করুন। হাঁটা বা হালকা ব্যয়ামের নিয়মিত অভ্যাস আপনাকে সুস্থ রাখবে।

১২। নুন, সুগার ফ্রি কম খান- নুন বা আর্টিফিশিয়াল সুইটেনার ভুঁড়ি বাড়াতে ওস্তাদ। এগুলো কম খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *