স্বল্প খরচে বাড়ি আনতে পারবেন দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার, এক চার্জেই ছুটবে ৬০কিমি

মানুষ যত উন্নত হচ্ছে তত বাড়ছে পরিবেশ দূষণের পরিমাণ। সাম্প্রতিক সময়ে দাঁড়িয়ে পরিবেশ দূষণ একটি ভয়ংকর সমস্যা। তার ওপর অনিয়ন্ত্রিত জীবাশ্ম জ্বালানির ব্যবহার এই সমস্যাকে আরও দ্বিগুণ করে তুলেছে।

তাই মানবজাতি তথা গোটা প্রাণীকূলের ভবিষ্যত রক্ষার জন্য পরিবেশ দূষণ কমানো খুবই জরুরি। সেই কারণে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে ইলেকট্রিক গাড়ি ও স্কুটার ব্যবহার করার কথা বারবার বলা হচ্ছে।

ইতিমধ্যেই আমাদের দেশ তথা গোটা বিশ্বে ইলেকট্রিক বাইকের প্রচলন যথেষ্ট বেড়ে গিয়েছে। এই চাহিদা দেখে ভারতের বাজারে ইলেকট্রিক বাইকের নতুন মডেল আনতে চলেছে ইলেকট্রিক মোটরবাইক প্রস্তুতকারী সংস্থা Detel।

জানা গিয়েছে এই সংস্থা খুবই কম দামে আনতে চলেছে আকর্ষণীয় স্কুটার। চলতি বছরের আগামী এপ্রিল মাসেই লঞ্চ করা হবে স্কুটারটি। এই বিষয়ে Detel কোম্পানির মালিক যোগেশ ভাটিয়া জানিয়েছেন,

“আমাদের কোম্পানি সবসময় চায় কম দামে সবচেয়ে ভালো জিনিস দিতে। তাই আমরা ইলেকট্রিক স্কুটির চাহিদা বুঝে গত বছর মাত্র ২০ হাজার টাকায় Easy লঞ্চ করেছিলাম। আর এবার ৩০ হাজার টাকায় Easy Plus লঞ্চ করবো।

এই স্কুটির বেশিরভাগ জিনিসই দেশীয় প্রযুক্তিতে তৈরি।” আসুন জেনে নেওয়া যাক এই স্কুটারের বৈশিষ্ট্য সম্পর্কে-

১. এতে রয়েছে ৩৫০ ওয়াটের ইলেকট্রিক মোটর যাকে পাওয়ার দিচ্ছে ২০ aH লি আয়ন ব্যাটারি।

২. একবার সম্পূর্ণ চার্জ দিলে এই স্কুটার ৬০ কিলোমিটার অব্দি চলতে পারে। পাশাপাশি চার্জ শেষ হয়ে গেলে রয়েছে প্যাডেলের সুবিধা।

৩. এই স্কুটিতে সর্বোচ্চ গতিবেগ হবে ২৫ কিমি প্রতি ঘন্টা।

৪. সম্পূর্ণ চার্জ হতে স্কুটিটি সময় নেবে মাত্র ৫-৬ ঘন্টা।

৫. সবচেয়ে ভালো বিষয়টি হল এই স্কুটারটি চালাতে কোনো লাইসেন্স প্রয়োজন হবে না। ফলে এটি ব্যবহার করা অনেক সহজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *