পিছন থেকে আসছিলো সা-পটি, দেখতে পাননি রেলকর্মী, ফোঁ-স করতেই ঘ-টলো বি-পত্তি, তু-মুল ভাইরাল ভিডিও!

আমরা যারা প্রতিদিন ট্রেনে যাতায়াত করি তারা হয়তো একটা জিনিস ভালো রকম ভাবে লক্ষ্য করে থাকবো যে গ্রুপ ডি যারা স্টাফ বা কর্মচারী তারা প্রতিনিয়ত তাদের কর্তব্য পালন করে চলে ।

রেল ট্রাক চেঞ্জ করা থেকে শুরু করে রেলগেট ফেলা এবং যাবতীয় যা যা কাজকর্ম থাকে সেগুলো তারা প্রতি নিষ্ঠার সাথে পালন করে । কারণ তারা জানে যে তার বিন্দুমাত্র গা-ফি-লতির জ-ন্য চ-লে যে-তে পা-রে হা-জারো প্রা-ণ ।

তাই তাদের কর্তব্যের প্রতি তারা সবসময় অবিচল থাকে । কিন্তু তাদের জীবন কাহিনী শুনলে আপনারা হয়তো কিছুটা আ-বেগ-প্র-বণ হয়ে পড়বেন । কারণ তাদের বাড়ি আছে তাদেরও ঘর আছে তাদেরও ইচ্ছে আছে কিন্তু সেই সমস্ত কিছুকে বিসর্জন দিয়ে শুধুমাত্র একনাগাড়ে কাজ করে যায় ভারতীয় রেলের জন্য ।

ঠিক সেরকমই একটি ঘটনা সম্প্রতি উঠে এসেছে ইউটিউব এর মাধ্যমে যেটা শুনলে বা দেখলে আমি নিশ্চিত যে আপনি আ-বেগ-প্র-বণ হয়ে উঠবেন । সম্প্রতি ইউটিউব একটি ভিডিও প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে যে দক্ষিণ ভারতের কোন একটি রেলকর্মীর জীবন তুলে ধরা হয়েছে ।

হঠাৎ একদিন সে রেললাইনের ট্রাকে কাজ করতে গিয়ে দেখে যে তার পায়ের সামনে বি-ষ-ধর সা-প একটি এসে উপস্থিত হয়েছে । এবং সে তাকে ছোবল মারার জন্য উদ্যোগ নিচ্ছে । অপরদিকে দু-রন্ত গ-তিতে ছু-টে আ-সছে হাজার যাত্রী বোঝাই করা একটি ট্রেন ।

কিন্তু সে যদি তৎক্ষণাৎ ট্রেনের ট্র্যাক চেঞ্জ না করে তাহলে চ-লে যা-বে একসাথে হা-জার মা-নুষের প্রা-ণ। ঠিক সেই মুহুর্তে তার মধ্যে মন এবং ম-স্তিষ্কের ব্যা-পক প-রি-মাণে ল-ড়াই হ-য়েছিল ।

কি করবেন তিনি সেই অবস্থায় দাঁড়িয়ে তা খুঁজে পাচ্ছিলেন না । অবশেষে তিনি ভাবলেন যে যদি সা-প-টাকে ছো-বল মা-রে তা-হলে তার একার প্রা-ণ যা-বে কিন্তু সে যদি লাইনে ট্র্যাক চেঞ্জ না করে তাহলে চলে যাবে অনেকের প্রা-ণ ।

কাজেই তিনি তার নিজের কর্তব্যের প্রতি অবিচল রইলেন । এবং নিজের কাজে লেগে রইলেন । যখন ট্রেনটি সামনে এলো তখন ট্রেনের আওয়াজ পেয়ে সা-পটি তাকে আর ছো-বল নামের অন্য দিকে চলে গেল । এই ধরনের ঘটনা গু-লি এবং এই ধরনের মানুষগুলো আমাদের সমাজে আছে বলে আজও সমাজ বসবাসযোগ্য হয়ে ওঠে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *