গরমে নাজেহাল, বৃষ্টি কবে আসবে? জানাল আবহাওয়া দফতর

চড়ছে তাপমাত্রার পারদ। বাড়ছে রোদের তেজ। আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে, এবারে শুধু বাড়বে তাপমাত্রার পারদ। অস্বস্তিকর গরমে ছেয়ে রয়েছে গোটা কলকাতা।

পাঞ্জাব প্রান্তে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও, বাংলায় সেভাবে বৃষ্টির কোন সম্ভাবনা নেই বর্তমানে। বাংলার উত্তর প্রান্ত থেকে দক্ষিণ ভাগ- কোনদিকেই বর্তমানে বৃষ্টির কোন সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় বাংলার উত্তর এবং দক্ষিণে বৃষ্টির কোনরকম সম্ভাবনা নেই। এমনকি আগামী ৫ দিন ধরে দিনের বেলার তাপমাত্রার বিশেষ কোন পরিবর্তন নাও ‘’হতে পারে।

সোমবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে কিছুটা আবছা রোদেলা আকাশ এবং রাতের দিকে আবছা আকাশ থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আজকের দিনে সর্বোচ্চ তাপমাত্রা এবং সর্বনিম্ন তাপমাত্রা দুইই বৃ’’দ্ধি পেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সেইস’’ঙ্গে সকাল থেকেই কেমন একটা গু’’মোট ভাব। চৈত্রের রোদের তাপেই প্রাণ ওষ্ঠাগত বাঙালির।

চায় একটু বৃষ্টির ছোঁয়া। এখনই কেমন যেন গরমে হাঁসফাঁ’’স করতে শুরু করে দিয়েছে। অন্যদিকে, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ব’’ঙ্গো’পসাগরে ১ লা এপ্রিল নাগাদ এই ঘূর্ণিঝড় সম্পূর্ণরূপে ঘূর্ণিঝড়ে পরিণত ‘’হতে পারে।

তারপর শক্তি বাড়িয়ে ৩ রা বা ৪ ঠা এপ্রিলেই আছড়ে পড়তে পারে স্থলভাগে। ঝড়ের উৎপত্তি সম্পর্কে জানতে পারে গেলেও গতিপথ সম্পর্কে এখনও কিছু না জানা গেলেও ৮৫ কিমি বেগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে এবং তা পরবর্তীতে গতিবেগ বৃ’’দ্ধি করারও আশঙ্কা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *