অর্ধেক কুকুর-অর্ধেক বাঘ! ৮৫ বছর আগের বিলুপ্ত প্রাণীটির ফের দেখা মিলল! দেখুন ভাইরাল ছবি

যদি কোনও জীব একবার পৃথিবী থেকে বিলু’প্ত ( Extinct ) হয়ে যায়। তবে তার কি ফের কখনও দেখা মেলে ? সম্প্রতি হ্যাঁ, বলেই দাবি করেছে অস্ট্রেলিয়ার ( Australia ) তাসমানিয়ার লোকেরা।

আর যে বিলু’প্ত প্রাণীটির কথা এখানে হচ্ছে তার নাম তাসমেনিয় বাঘ ( Extinct Tasmanian Tiger )। যাকে দেখতে অর্ধেক কুকুর ও অর্ধেক বাঘের মত। এটি সাধারণত বহু বছর আগে তাসমানিয়া ও প্রায় সমগ্র অস্ট্রেলিয়া জুড়েই দেখা যেত।

তবে এই প্রাণীটিকে ১৯৩৬ সালেই বিলু’প্ত ( Extinct Animal ) ঘোষণা করা হয়েছে। তবে হটাৎ তার দেখা মিলল বলে দাবি করায় শোরগোল পড়ে গেছে বিশ্বজুড়ে। তাদের দাবি, তাসমেনিয় বাঘ ( Tasmanian Tiger ) পুরো পরিবারের সাথে রয়েছে।

এমনকি তাদের বাচ্চাও আছে। যদিও মনোবিজ্ঞানীরা এই জাতীয় দাবিকে মিথ্যাচারকে অ’পপ্রচার বলে অ’ভিহিত করেছে। তবে, ২০০৫ সালে ডাব্লুডাব্লুএফের ( WWF ) ক্যামেরায় একটি উড়ন্ত মাংসাশী ( Carnivorous ) কাঠবিড়ালির ফুটেজ ধ’রা পড়েছিল।

যা এখনও রহস্যময় ( Mysterious )। এমনকি ১৮৪০ সালে নিখোঁজ ব্ল্যা’ক ব্রয়েলড জীবটি ইন্দোনেশিয়ায় ধ’রা পড়েছিল। তবে তাসমানিয় বাঘ ( Tasmanian Tiger ) নিয়ে সবার এটাই বিশ্বা’স যে, এটি শেষ ১৯৩০ সালে তাসমেনিয়ায় দেখা গিয়েছিল।

প্রা’প্ত বয়স্ক এই তাসমানিয় বাঘ ৩৯ থেকে ৫১ ইঞ্চি লম্বা, ওজনে ছিল ১২ থেকে ২২ কেজি এবং উচ্চতা ছিল ২০ থেকে ১৬ ইঞ্চি। এটি ছিল মাংসাশী প্রাণী। বড় বড় গাছ ও ঝোপঝাড়ের মধ্যে গর্ত করে তারা বাস করত। এমনকি অত্যন্ত হিং’স্রও ছিল এই প্রাণী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *