পড়েনি লেভেল ক্রসিং, স্পি-ডে আসছিল ট্রেন, না বুঝতে পেরে লা’ইনের উ’পর দিয়ে গাড়ি নিয়ে যাচ্ছিলেন যুবক, ঘটলো বি-প’ত্তি, ভাইরাল ভিডিও!

আমরা যত উন্নত হচ্ছি ততই যেন বি-পদ আ-মাদের চারপাশে গ্রা-স ক-রছে । । কারণ উন্নত হওয়ার সাথে সাথে আমরা হারিয়ে ফেলেছি নৈতিক জ্ঞান বা কর্তব্য গু-লি । যা খুব সাধারণ এবং প্রতিটি মানুষের মধ্যে থাকা অত্যন্ত জরুরী

বিশেষ করে তাদের কাছে যারা প্রতিনিয়ত রাস্তাঘাটে যাতায়াত করেন । শুধুমাত্র নৈতিক কর্তব্য থাকলেই হবে এমনটা কিন্তু নয় । তার পাশাপাশি মানতে হবে সমস্ত রকম ট্রাফিক আইন এর নিয়ম । নইলে ঘ-টতে পারে যেকোনো ধরনের বি-পদ।

ট্রাফিক আইন ভা-ঙার কারনে বা তা-ড়া-হু-ড়োর কারণবশত এর আগে অনেক বিপদ বা মৃ-ত্যুর খ-বর আমরা সংবাদ মাধ্যমে পেয়ে ছি । এর পাশাপাশি অতিরিক্ত দু-রন্ত গ-তিতে গাড়ি চালানোর জন্য বা মাঝরাতে ম-দ্যপ

অ-বস্থায় গা-ড়ি চা-লানোর জন্য ঘট-তে পা-রে যেকোনো ধরনের বি-পদ । এই ঘটনার প্রমাণ আমরা পেয়েছি বহুবার । তবে সম্প্রতি যে ঘটনাটি দেখা গেল সেটি নিছকই সচেতনতার অভাব এবং তা-ড়া-হু-ড়ো জ-নিত কারণ ছাড়া কিছুই নয়।

সম্প্রতি একটি ভিডিও ইউটিউবে প্রকাশিত হয়েছে সেখানে দেখানো হচ্ছে যে পাকিস্তানের একটি জায়গাতে নেই কোন রেলগেট । এবং সেই রেলগেটে না থাকার দরুন সেখানকার স্থানীয় মানুষেরা ঝুঁ-কি নি-য়ে অ-বাধে পারাপার করে রেল ।

কিন্তু একদিন ঘটে গেল বি-পত্তি এবং অ-ল্পের জন্য র-ক্ষা পে-ল সেই ভ্যান চালক। যে ভিডিওটি ইউটিউবে প্রকাশিত হয়েছে সেটি ভালো করে দেখলে আপনি বুঝতে পারবেন যে একদিক থেকে দু-রন্ত গ-তিতে ছু-টে আ-সছে একটি এক্সপ্রেস ট্রেন এবং অন্যদিকে রেলগেট না থাকার জন্য অবাধ যাতায়াত করছে সেখানকার স্থানীয় মানুষেরা ।

কখনো সাইকেল কখনো গাড়ি কখনো আবার হেঁটে । কিন্তু একদম শেষ মুহূর্তে দেখা যায় যে একটি ভ্যান চালক মাল বোঝাই করা অবস্থাতে রেললাইন পার করছে । কিন্তু সে লক্ষ্য করেনি যে ট্রেনটি একদম সামনে চলে এসেছে তার । তারপর অবশ্য তড়িঘড়ি করে পের হলেন তিনি । কিন্তু অল্পের জন্য বেঁচে গেলেন তিনি । র-ক্ষা পে-ল তার জীবন । এই ধরনের ঘটনা থেকে আমাদের বিরত থাকতে হবে । সচেতনতার অভাবে যাতে কোনো দিন আমাদের মৃ-ত্যু না ঘ-টে সে ব্যাপারে আমাদের নিজেদেরকে নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *