৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না, বাড়তে পারে আরো যতদিন ছুটির মেয়াদ

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০ মার্চ খুলছে না। শবে বরাতের সরকারি ছুটি ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ নির্ধারণ করার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান এদিন খুলবে না। এদিকে কয়েকটি গণমাধ্যম বিভিন্ন সুত্রের বরাত দিয়ে প্রকাশ করেছে,

‘সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত থাকলেও সেদিন শবে বরাতের ছুটি থাকায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। সেজন্য ছুটি আরও পিছিয়ে দেয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

তবে করোনাভাইরাস বেড়ে যাওয়ায় ঈদুলফিতর পর্যন্ত ছুটি বাড়ানো হতে পারে।’ বুধবার (২৪ মার্চ) বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন একটি অনলাইন গণমাধ্যমকে জানিয়েছেন,

‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো কিনা তা আগামী দু-এদিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে এবং তা জানিয়ে দেওয়া হবে।’ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, ‘আগামী ২৯ মার্চ পর্যন্ত ছুটি রয়েছে। সিদ্ধান্ত জানানোর সময় এখনও রয়েছে।

ছুটি বাড়বে কিনা সিদ্ধান্ত হলে তা গণমাধ্যমকে জানিয়ে দেওয়া হবে। এখনও পর্যন্ত (২৪ মার্চ বিকাল) ছুটি বাড়ানোর কোনও সিদ্ধান্ত হয়নি।’ নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও একদফা বাড়ানো হতে পারে।

গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়। গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়। স্কুল-কলেজগুলোতে ৩৯ পাতার গাইডলাইন পাঠিয়ে বলা হয়, ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুলগুলো প্রস্তুত করে রাখতে, যাতে যে কোনো মুহূর্তে সেগুলো খুলে দেয়া যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *