দারুন সুখবর! ১ এপ্রিল থেকে দাম কমছে রান্নার গ্যাসের, জেনে নিন নতুন দাম

Sabbir Rahman 0

তিনটি পেট্রোলিয়াম সংস্থা সমঝোতা করে এই রান্নার গ্যাসের দাম ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বুধবার রাত থেকে কার্যকর হবে রান্নার গ্যাস সিলিন্ডারের নতুন দাম। জানা যাচ্ছে ১০ টাকা কম হচ্ছে গ্যাসের দাম।

তিনি পেট্রোলিয়াম সংস্থা, ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়াম এবং ভারত পেট্রোলিয়াম তিনজনের সমবেত প্রচেষ্টায় এই দাম হ্রাস করা হচ্ছে। এই মূল্যহ্রাস করার ফলে কলকাতায় ভর্তুকি যুক্ত সিলিন্ডারের দাম হবে ৮৩৫.৫০ টাকা।

অন্যদিকে দিল্লি এবং মুম্বাইতে দাম হবে ৮০৯ টাকা। চেন্নাইয়ে দাম হবে ৮২৫ টাকা। বেশ কিছুদিন ধরেই রান্নার গ্যাসের দাম বেড়েই চলেছে দেশে। ধাপে ধাপে ২৫ টাকা করে বাড়তে বাড়তে এই দাম সাধারণ মানুষের হেশেলে আগুন ধরাতে শুরু করেছিল।

তাই এই দাম হ্রাসের ফলে সাধারণ মানুষ বেশ কিছুটা স্বস্তি পেতে চলেছে বলে বিশেষজ্ঞদের মতামত। শুধুমাত্র ডোমেস্টিক গ্যাস না, একই সাথে পাল্লা দিয়ে দাম বেড়েছে বাণিজ্যিক গ্যাসের। ভারতের ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর মূলত দুটি কারণ থাকে।

একটি হলো, বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং অপরটি হল ডলারের তুলনায় টাকার দাম হ্রাস। গত তিন মাসে হিসাব করলে রান্নার গ্যাসের দাম বেড়েছে এক ধাক্কায় ২২৫ টাকা। অন্যদিকে বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ আসার কারণে বিশ্ববাজারে কিছুটা অপরিশোধিত তেলের দাম পড়তে শুরু করেছে মার্চের থেকে। তাই হয়তো কিছুটা হলেও এই দাম কমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *