লকডাউনেও বিমানচলাচল নিয়ে নতুন যে ঘোষণা দিলো সরকার!

ক’রো’না মহামা’রির মোকাবিলায় আগামী সোমবার থেকে দেশজুড়ে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করছে সরকার। তবে এ অবস্থায় দেশের বিমানবন্দরগুলো খোলা এবং ফ্লাইট চলাচল স্বাভাবিক থাকতে পারে।

এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালনে আরও কঠোর হবে কর্তৃপক্ষ। এ বিষয়ে বেসাম’রিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মা’র্শাল এম মফিদুর রহমান বলেন, এ বিষয়ে আম’রা আলোচনা করে সিদ্ধান্ত জানাবো।

বেবিচক সূত্রে জানা গেছে, লকডাউনের বিষয়ে সরকারি নির্দেশনার প্রজ্ঞাপন দেখে আলোচনায় বসবে বেবিচক। তারা পরবর্তী করণীয় ও নতুন নির্দেশনা প্রস্তুত করবে। তবে গত বছরের মতো বিমানবন্দর ও ফ্লাইট চলাচল বন্ধ থাকার সম্ভাবনা কম।

স্বাস্থ্যবিধি সংক্রান্ত কঠোর নির্দেশনা আসতে পারে। ক’রো’না ভাই’রাসের প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের মা’র্চে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বেসাম’রিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এরপর এ নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। ১ জুন থেকে নানা বিধিনিষেধ আরোপ করে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়েছিল।

পরবর্তীতে ধাপে ধাপে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনারও অনুমতি দেয় বেবিচক। উল্লেখ্য, গত বছরের ৮ মা’র্চ দেশে প্রথম তিনজনের দেহে ক’রো’নাভাই’রাস শনাক্ত হয়। এরপর ১৮ মা’র্চ দেশে এ ভাই’রাসে আ’ক্রা’ন্ত প্রথমজনের মৃ’ত্যু হয়।

সর্বশেষ চলতি বছরের ২ এপ্রিল পর্যন্ত প্রা’ণঘাতী ক’রো’নাভাই’রাসে আ’ক্রা’ন্ত হয়ে দেশে ৯ হাজার ১৫৫ জনের মৃ’ত্যু হয়েছে। এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জন।

Leave a Reply

Your email address will not be published.