কবে থেকে খুলবে স্কুল গুলি? জেনে নিন বিস্তারিত

করোনা মহামারির কারনে মার্চ মাস থেকে বন্ধ হয়ে আছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। কবে থেকে পঠনপাঠন শুরু হবে তা এখনও বোঝা যাচ্ছেনা। ইতিমধ্যেই রাজ্যের স্কুল গুলিতে শুরু হয়ে গেছে ভর্তি পক্রিয়া। কিন্তু কবে হবে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক তা বোঝা জাছেনা এখনও।

ইতিমধ্যেই আইসিএসই ও আইএসসি পরীক্ষার নির্ঘণ্ট যত তারাতারি সম্ভব প্রকাশ করতে চাইছে ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস’ । এই মর্মে তারা দেশের সব মুখ্যমন্ত্রীদের চিঠি দিয়েছেন ৪ ঠা জানুয়ারি থেকে আংশিকভাবে স্কুল খুলে দেওয়ার জন্য।

কিন্তু এখনও রাজ্যে কবে থেকে সরকার অনুমোদিত স্কুল গুলি চালু হবে তা নিয়েও কোন খবর আপাতত নেই। বাংলা সহ বেশ কয়েকটি রাজ্যেই সামনেই নির্বাচন। সেক্ষেত্রে কবে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে সে নিয়েও রয়েছে ধন্ধ।

ইতিমধ্যেই কাউন্সিল নির্বাচন কমিশনে চিঠি দিয়ে ভোটের সময় জানতে চেয়েছে। সেই মতোই নেওয়া হবে পরীক্ষা। স্কুল শিক্ষা দপ্তরের এক কর্তার কথায় জুনেই নেওয়া হতে পারে দুটি পরিক্ষাই। কিন্তু রাজ্যে এখনও চলছে করোনার দাপট।

সেক্ষেত্রে মে তে স্কুল খলার নির্দেশ দেওয়া হয় নাকি সেটাও একটা ব্যাপার। কলকাতার কিছু স্কুল চাইছে উঁচু ক্লাসের ক্ষেত্রে স্কুল চালু করা হক। কারন প্র্যাক্টিকাল ক্লাস না করলে তারা অনেক কিছুই শিখতে পারবেন না।

তবে সেক্ষেত্রেও রয়েছে বেশ কিছু ঝুকি। সম্প্রতি আইআইটি মাদ্রাজ খলার পর বেশ কিছু পড়ুয়া করোনা আক্রান্ত হয়। কাজেই কবে স্কুল খুলবে সে নিয়ে ধন্ধ এখনও অব্যাহত।

Leave a Reply

Your email address will not be published.