Breaking News
Home / শিক্ষা / সম্পূর্ণ বিনা খরচে অস্ট্রেলিয়ায় পড়ার সুযোগ

সম্পূর্ণ বিনা খরচে অস্ট্রেলিয়ায় পড়ার সুযোগ

Advertisement

বাংলাদেশের অনার্স শেষ করার পর অনেকেই দেশের বাইরে মাস্টার্স করতে যেতে চান। তাদের এই চাওয়াকে পূরণ করতে স্কলারশিপ দিচ্ছে অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস।

Advertisement

আগামী ২০২২ শিক্ষাবর্ষের জন্য অস্ট্রেলিয়ার বৈদেশিক বিষয় ও বাণিজ্য বিভাগের স্কলারশিপের আবেদন শুরু হয়েছে। এই স্কলারশিপে মাস্টার্স ডিগ্রির জন্য আবেদন করা যাবে।

গত ৩১ জানুয়ারি থেকে ফের অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের আবেদন শুরু হয়েছে যা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। আগ্রহীরা এই সময়ের মধ্যে আবেদন করতে পারবেন।

এই স্কলারশিপে যেসব বিষয় থাকছে সেগুলো হলো- স্বাস্থ্য, ডেভেলপমেন্ট, পরিবেশ, সাসটেইনেবিলিটি, ট্রেড, পাবলিক পলিসি, অর্থনীতি, গভর্ন্যান্স, ইনফ্রাস্ট্রাকচার, সায়েন্স, ইঞ্জিনিয়ারিং ও ব্লু ইকোনোমিকস।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপে সম্পূর্ণ বিনা বেতনে পড়ার সুযোগ। সঙ্গে আছে বই ও পড়াশোনার আনুষঙ্গিক জিনিসের খরচও। আর বিমানে ইকোনমি ক্লাসে রিটার্ন টিকিটও পাবেন অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপে পড়ুয়া শিক্ষার্থীরা।

বসবাসের খরচ ও স্বাস্থ্য বিমার সুবিধাও পাবেন শিক্ষার্থীরা। আবার কোর্স ভেদে ফিল্ডওয়ার্কের সুযোগ-সুবিধাও আছে। ১৮ বছরের উপরের বাংলাদেশের নাগরিকরা অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

তবে অস্ট্রেলিয়ায় যাদের নাগরিকত্ব আছে তারা আবেদন করতে পারবেন না। এমনকি অস্ট্রেলিয়ার নাগরিকের সঙ্গে বাগদান বা বিবাহিত হলে আবেদন করা যাবে না।

এদিকে কোনো সামরিক সেবার সঙ্গে যুক্ত থাকা যাবে না। আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ হতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬ এর নিচে হওয়া যাবে না। বাংলাদেশসহ বিশ্বে যেকোনো দেশের নাগরিকেরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের বিস্তারিত জানা যাবে ‌www.australiaawardsbangladesh.org ওয়েবসাইটে।

Advertisement

Check Also

ছুটিতে পাঠিয়ে কলেজ শিক্ষককে ব’রখাস্ত, ত’দন্তের নির্দেশ

Advertisement ঢাকা কমার্স কলে’জের শা’রীর চর্চা বি’ষয়ক শি’ক্ষক ফয়েজ আহমদকে ছুটিতে পাঠানোর পর অ’সদাচর’ণের অ’ভিযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *