বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’

ব’ঙ্গো’পসাগর থেকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’ ব’ঙ্গো’পসাগরে নতুন ঘূর্ণিঝড়ের সৃষ্টি হচ্ছে। দক্ষিণ-পশ্চিম ব’ঙ্গো’পসাগরের উপর সৃষ্ট গভীর নিম্মচাপটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ভারতের তামিলনাড়ু-পুদুচেরি উপকূলের দিকে অগ্রসর হবে বলে সোমবার জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস।

নাম ঘূর্ণিঝড় ‘নিভার’। এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ইরান। ভারতীয় আবহাওয়া অফিস সূত্রে খবর, ২৫ নভেম্বর তামিলনাড়ু এবং পুদুচেরিতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। আছড়ে পড়ার সময় তার গতিবেগ ‘হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার।

এর প্রভাবে ২৩ নভেম্বর থেকেই দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগু’লোতে বৃষ্টি শুরু হবে। তামিলনাড়ু এবং পুদুচেরিতে ২৪ এবং ২৫ নভেম্বর ভারী থেকে ভারী বৃষ্টি হবে। অন্য দিকে, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে, রায়লসীমা এবং তেল’ঙ্গানায় বৃষ্টি হবে ২৫ এবং ২৬ নভেম্বর।

তামিলনাড়ুর আবহাওয়া দফতর সূত্রে খবর, গভীর নিম্নচাপটি চেন্নাইয়ের দক্ষিণে ৭৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ২৫ নভেম্বর পর্যন্ত জে’লেদের সমুদ্রে যেতে নিষে’ধ করা হয়েছে। কারণ, ঝড়ো হাওয়ার দাপটে এই সময় সমুদ্র ব্যাপক উত্তাল হবে।

এদিকে দেশের আবহাওয়া নিয়ে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ ব’ঙ্গো’পসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থিত লঘুচাপটি ঘণীভূ’ত হয়ে সুষ্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে দক্ষিণ-পশ্চিম ব’ঙ্গো’পসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘণীভূ’ত ‘হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমব’ঙ্গ ও এর কাছাকাছি এলাকা পর্যন্ত বিস্তৃত ‘হতে পারে।

পরবর্তী তিনদিনে আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তন নেই। এদিকে, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য কোন সতর্কবাণী নেই এবং কোন সংকেত দেখাতে হবে না। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬ টা ২০ মিনিটে।

সূত্র : আনন্দবাজার ও বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *