আত্মসম্মান না থাকলে মানুষ এত নিচে নামতে পারে: তসলিমা নাসরিনকে মঈনের বাবা

ইংলিশ ক্রিকেটার মঈন আলীর উদ্দেশ্যে তসলিমা নাসরিনের বেফাঁস মন্তব্য ঘিরে সমালোচনার ঝড় বইছে ক্রিকেট মহলে। ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন মঈনের বাবা মুনির আলী।

দেখা হলে ভারতে অবস্থানরত বাংলাদেশি সাহিত্যিককে মুখের উপর জবাব দেবেন বলে জানান তিনি। মঙ্গলবার (৬ই এপ্রিল) নিজের টুইটার হ্যান্ডেল থেকে তাসলিমা নাসরিন মঈন আলীকে নিয়ে লেখেন, ‘ক্রিকেটার না হলে মঈন আলী সিরিয়ায় গিয়ে আইএস-এ যোগ দিতেন।’

ইংলিশ তারকা মঈন আলীর ইসলামপ্রীতি বিশ্ব নন্দিত। সম্প্রতি তাঁর জার্সি থেকে বিয়ার প্রস্তুতকারক সংস্থার লোগো সরানোর জন্য চেন্নাই সুপার কিংসের কাছে আবেদন করেন মঈন।

সেই ঘটনার পরিপ্রেক্ষিতে তসলিমার এদিনের টুইট প্রকাশ্যে আসতেই নিন্দার ঝড় শুরু হয়। সমালোচনার তোপের মুখে পড়ে আরেকটি টুইট করেন তাসলিমা। মঈন আলীকে নিয়ে করা বিতর্কিত টুইটকে ‘সারকাজম’ আখ্যা দেন অর্থাৎ,

তসলিমার দাবি তিনি মজার ছলে এমন মন্তব্য করেছেন। ভারতীয় গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে মঈনের বাবা মুনির আলী বলেন, ‘ছেলের বিরুদ্ধে তসলিমা নাসরিনের করা এমন জঘন্য মন্তব্যে আমি অবাক হয়েছি।

নিজের মন্তব্যের সমর্থনে উনি যে টুইট করেছেন সেখানে তিনি লিখেছেন, তার ওই মন্তব্য নিছক মজা ছিল। তিনি বলেছেন তিনি মৌলবাদের বিরুদ্ধে। আমার মনে হয় আয়নার সামনে দাঁড়ালে উনি বুঝবেন কী লিখেছেন আর মৌলবাদই বা কাকে বলে।

তার এই মন্তব্য সম্পূর্ণ ইসলাম বিরুদ্ধ। কোনও মানুষের আত্মসম্মান এবং অন্যের প্রতি সম্মান না থাকলে সে এত নীচে নামতে পারে।’ মুনির আলী আরও বলেন, ‘সত্যি বলতে আমি ভীষণ ক্ষুব্ধ।

তবে রাগ নিয়ন্ত্রণ না করতে পারলে লোকজন আমাকেও ছেড়ে কথা বলবে না জানি। তবে কোনোদিন তার সঙ্গে দেখা হলে আমি তাকে মুখের উপর এর জবাব দেব। আপাতত তাকে বলব অভিধানে সারকাজমের অর্থ খুঁজতে।’

মুনির আলীর সংযোজন, ‘কাউকে না জেনে তাকে নিয়ে এমন মন্তব্য করা আবার পরে সেটাকে মজা বলে উড়িয়ে দেওয়া যায় না। উনি যেমনটা ভাবছেন তেমনটা নয় এটা। আমি ভাবতে পারছি না উনি আমার ছেলেকেই বেছে নিয়েছেন। ক্রিকেট বিশ্বে সকলে জানে মঈন কেমন মানুষ।’

মঈনের সমর্থনে এগিয়ে এসে তাসলিমার প্রতি নিন্দা জানান সতীর্থ জোফরা আর্চার, স্যাম বিলিংসরা। আর্চার তসলিমাকে টুইটে লেখেন, ‘আপনি কী ঠিক আছেন? আমার কিন্তু মনে হচ্ছে না।’ স্যাম বিলিংস অনুরাগীদের কাছে টুইট করে অনুরোধ করেন তসলিমার অ্যাকাউন্টটি রিপোর্ট করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *