এই অঞ্চল গুলোর উপর ধেয়ে আসছে সাইক্লোন নিভার, সত’র্কতা জা’রি করল হাওয়া অফিস

বাংলায় নামতে শুরু করে দিয়েছে তাপমাত্রার পারদ। এবার পরবে হাড়কাপানো শীত। আবহাওয়া দফতর (Weather office) জানিয়েছে, এরই মধ্যে আবার আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘নিভার’ (Cyclone Nivar)। ব’ঙ্গো’পসাগরের দক্ষিণ অ’পকূল বরাবর এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। নভেম্বরেই রয়েছে আরও এক ঘূর্ণিঝড়ের আগাম পূর্বাভাস।

এই নিভার ঝড়ের গতিবেগ থাকতে পারে প্রতি ঘণ্টায় প্রায় ১০০ কিমি। উত্তর তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। সতর্কতা জারি করা হয়েছে অন্ধ্রপ্রদেশ, রায়ালসীমা এবং তামিলনাড়ুতেও। এর প্রভাবে গোদাবরী জে’লায় আগামী ২৫ এবং ২৬ শে নভেম্বর বৃষ্টিপাতের ই’ঙ্গিত দিয়েছে হাওয়া অফিস।

শীতের শুরুতে কয়েকদিন বেশ ঠাণ্ডা পড়লেও, ধীরে ধীরে সেই ঠাণ্ডা আবহাওয়ার শিরোনাম থেকে লু’প্ত হয়ে গিয়েছিল। সেখানে জায়গা নিয়েছিল ঘূর্ণাবর্ত। তবে বর্তমানে আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, বৃষ্টির হাত ধরেই বাংলায় ঠাণ্ডার প্রবেশ ঘটবে। তারপরই প্রবেশ করবে হাড়কাপানো শীতের আমেজ। এবার সেই অ’পেক্ষার দিন শেষ করেই, সোমবার একলাফে অনেকটাই কমে গিয়েছে তাপমাত্রার পারদ। পাশাপাশি ধেয়ে আসছে ঘূর্ণিঝড়ও।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। হাওয়া অফিস জানিয়েছেন, বাংলার আকাশে সকালের দিকে মূলত আবছা রোদ থাকবে এবং রাতের দিকেও আবছা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। বরিবার থেকে ট্রেলার শুরু হয়ে গিয়েছিল। সোমবার থেকেই তাপমাত্রা হুড়মুড়িয়ে নামতে শুরু করেছে। এবার বাংলার মানুষ অনুভব করতে পারবে হাড়কাপানো শীতের আমেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *