Breaking News
Home / টেকনোলজি / চরম সাফল্য! পৃথিবীতে নয় মঙ্গল গ্রহে অক্সিজেন তৈরি করল NASA-র রোভার (ভিডিও)

চরম সাফল্য! পৃথিবীতে নয় মঙ্গল গ্রহে অক্সিজেন তৈরি করল NASA-র রোভার (ভিডিও)

Advertisement

এবার লাল গ্রহে অক্সিজেন তৈরি করল নাসার রোভার পারসিভেরান্স। আরও একটি ইতিহাস রচনা হল। নাসার তরফে এই নতুন প্রয়াসের কথা গত বুধবার জানানো হয়েছে। আরও জানা গিয়েছে,

এই অক্সিজেন তৈরি হবে মঙ্গল গ্রহেরই কার্বন-ডাই-অ’ক্সাইড থেকে। আর তার জন্য এটি একটি বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। গত ২০শে এপ্রিল মঙ্গলে সফলভাবে অক্সিজেন তৈরি করে রোভার পার’সিভেরান্স।

Advertisement

এই সৃষ্টির মূল কারণ হিসেবে জানা গিয়েছে, মঙ্গলে প্রচুর পরিমাণে রয়েছে কার্বন-ডাই-অক্সাইড। নভশ্চরেরা মঙ্গলে বে’শিক্ষণ থাকলে তার জন্য প্রয়োজন অক্সি’জেন যুক্ত বাতাস। তাই এমন সৃষ্টি।

আগামী দিনে লাল গ্রহে মানুষ প্রেরণ করাই নাসা, স্পে’সএ’ক্স সংস্থা’গুলির মূল উদ্দেশ্য। পৃথিবী থেকে অতি’রি’ক্ত অ’ক্সিজেন বয়ে নিয়ে যাও”য়ার প্রয়ো’জন পড়’বে না। ম’ঙ্গলের মা’টিতেই তৈরি করা যাবে অ’ক্সিজেন এবং

সেই অক্সি’জেন ফি’রতি পথে র’কেটে ক’রেও নিয়ে আ’সা যাবে। যে য’ন্ত্রের সাহায্যে ম’ঙ্গলের কা’র্বন-ডাই-অ’ক্সাইড দিয়ে তৈরি হবে অক্সি’জেন তা হল পা’রসি’ভেরান্স রো’ভার। এই য’ন্ত্রের সাম’নের দিকে থাকে এ’কটি সো’নালী রং-এর বাক্স।

এ’টিই তৈরি করবে অ’ক্সিজেন। এ’টিকে মে’কানিকাল ট্রি বা উদ্ভি’দ যন্ত্র বলা হয়। কা’রণ এটি উ’দ্ভিদের মতন অ’ক্সিজেন ও কার্বন-ডা’ই-অ’ক্সাইড তৈ’রি কর’তে স’ক্ষম। এই য’ন্ত্র প্রথ’ম রানে ৫ গ্রাম অ’ক্সিজেন তৈরি করতে পারে।

যা এক’জন নভ’শ্চর ১০ মিনিট শ্বা’স নিতে পারবেন। MOXIE-এর নক’শা তৈরি হয়ে’ছে ম্যাসা’চুসেটস ইন’স্টিটিউট অফ টেক’নোল’জির গবে’ষণাগারে। নি’কেলের সং’কর দিয়ে তৈরি

এই য’ন্ত্রটি প্রায় ৮০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তাপ সহ্য করতে স’ক্ষম। যেহেতু মঙ্গলে ৯৫% শ’তাংশ কার্বন-ডা’ই-অ’ক্সাইড তাই এই য’ন্ত্রের সাহায্যে মঙ্গ’লের ভূস্তরের নিচে’র বরফ বের করে সেটা ইলে’ক্ট্রোলাই’জিং করে অক্সি’জেন উৎপাদন করা স’ম্ভব।


Advertisement

Check Also

অভিনব আবিষ্কার, মাত্র ৫ টাকায় ৪০কিমি ছুটবে এই বাইক

Advertisement ভারতের বাজারে পেট্রোলের ভয়ে অনেকেই দ্রুতগতির বাইক কিনতে গিয়ে পিছিয়ে আসেন। কিন্তু আর পেট্রোলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *